টেলকো টেক

মোবাইল ইন্টারনেট নিয়ন্ত্রণ করতে পারবেন অভিভাবকরা

ব্রডব্যান্ড সংযোগে যে কোনো ওয়েবসাইট বা কনটেন্ট ব্লক করতে পারার প্যারেন্টাল গাইড আইএসপিদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। এবার মোবাইল ফোন অপারেটরগুলোর ক্ষেত্রেও তা করতে চাইছে সরকার। অর্থাৎ পরিবারের সদস্যদের মোবাইল ইন্টারনেটে কী চলবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন অভিভাবকরা।
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, মোবাইল ফোন অপারেটরগুলোকে প্যারেন্টাল গাইড বাধ্যতামূলক করতে শিগগিরই নির্দেশনা দেওয়া হবে। একজন অভিভাবক চাইলে তার সন্তান বা পরিবারের সদস্যদের মোবাইল ফোনের ইন্টারনেটে অশ্লীল, বিপজ্জনক, ক্ষতিকর ওয়েবসাইট ও কনটেন্ট ব্লক করে দিতে পারবেন।
এ প্যারেন্টাল গাইড বাস্তবায়ন করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে। কেবল ইন্টারনেট নয়, নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে হবে। এ নিরাপত্তা ডিজিটাল বাংলাদেশ, সমাজ, পরিবার, ব্যক্তি সব মিলে নতুন প্রজন্মের সবার জন্য। আর এ দায়িত্ব সমাজের সবার।
সাধারণত মোবাইল ফোনে নানা অ্যাপ ব্যবহার করে ওয়েবসাইট ব্লক করা গেলেও সচেতনতা কিংবা প্রচলিত পদ্ধতিকে ঝামেলা মনে করেন অনেক অভিভাবক। ফলে তারা প্যারেন্টাল গাইড অনুসরণ করেন না। মোবাইল ফোন অপারেটরগুলো যদি সরাসরি সহজ কোনো পদ্ধতির মাধ্যমে অভিভাবকদের এ সেন্সর সুবিধা দেয়, তাহলে এটি কার্যকর হতে পারে।
মোবাইল ফোন অপারেটরগুলো অবশ্য নিরাপদ ইন্টারনেট নিয়ে বিভিন্ন সময় নানা কর্মসূচি পালন করে থাকে। বিশেষ করে স্কুলগুলোয় শিশুদের দায়িত্বশীল ইন্টারনেট ব্যবহার ও অভিভাবকদের করণীয় নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে তারা। তবে মোবাইল ফোন ইন্টারনেট নেটওয়ার্কে অভিভাবকদের সরাসরি ওয়েবসাইট বা কনটেন্ট ব্লক করার কোনো সেবা নেই।

 

সর্বশেষ..