বিশ্ব বাণিজ্য

যন্ত্রাংশের অভাবে উৎপাদন বিঘ্নিত প্রযুক্তি প্রতিষ্ঠানের

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে পণ্য বিক্রি ও উৎপাদন ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয়

প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। চীন থেকে ছড়ানো করোনাভাইরাসের কারণে পণ্যের সরবরাহ ব্যবস্থা বাধাগ্রস্ত হচ্ছে বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে। মাইক্রোসফট সর্বশেষ শীর্ষস্থানীয় কোম্পানি যারা ভাইরাসটির কারণে ক্ষতির মুখে পড়তে যাচ্ছে বলে সতর্ক করে দিল। খবর: বিবিসি।

কোম্পানিটি জানিয়েছে, করোনাভাইরাসের কারণে চীনা সরবরাহকারীদের পণ্য সরবরাহ বন্ধ হয়ে গেছে। ফলে উৎপাদন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে ব্যক্তিগত কম্পিউটারের বিক্রিও ক্ষতিগ্রস্ত হতে পারে। এর মধ্যে সারফেস ট্যাবলেট কম্পিউটার রয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট। অবশ্য করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেও চীনে কারখানা খুলতে শুরু করেছে। তবে মাইক্রোসফট জানিয়েছে, প্রত্যাশার তুলনায় ধীরগতিতে চালু হচ্ছে কারখানাগুলো।

অন্যান্য কম্পিউটার ও বৈদ্যুতিক সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠানও করোনাভাইরাসের কারণে ক্ষতির শিকার হচ্ছে বলে জানিয়েছে। তাদের পণ্য সরবরাহ ব্যবস্থা ব্যাপকহারে বাধাগ্রস্ত হচ্ছে। প্রতিষ্ঠানগুলো সরকারের দেওয়া স্বাস্থ্যগত নির্দেশনা মেনে চলছে। পাশাপাশি অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাড়ি থেকেই কাজ করার জন্য নির্দেশ দিচ্ছে। অ্যাপলকে অন্যতম যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন জানিয়েছে, তারা চীনে তাদের কারখানায় পুরোদমে উৎপাদন শুরুর প্রচেষ্টা চালাচ্ছে। তবে তারা কর্মীদের নিরাপত্তা নিশ্চিত না করে কিছু করতে চায় না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..