সারা বাংলা

যশোর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার

এইচএসসি পরীক্ষা

প্রতিনিধি, যশোর: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৩১২ জন। গত বছর পাসের হার ছিল ৬০ দশমিক ৪৯ শতাংশ। পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৭৬ ও ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৭৪ শতাংশ।
গতকাল বুধবার যশোর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এ ফল প্রকাশ করেন। প্রকাশিত ফলে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।
এবারের ফলে যশোর বোর্ডে শীর্ষস্থান ধরে রেখেছে খুলনা জেলা। এ জেলা থেকে ৮৩ দশমিক ২৫ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে প্রথম স্থান দখলে রেখেছে। গতবারও তারা শীর্ষস্থানে ছিল। আর তলানিতে নেমে গেছে নড়াইল জেলা। এ জেলা থেকে ৬৯ দশমিক ৪০ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে। গতবার নড়াইল ছিল নবম স্থানে। আর গতবার তলানিতে থাকা মাগুরা জেলা এবার উঠে এসেছে পঞ্চম স্থানে। এ জেলা থেকে পাস করেছে ৭৩ দশমিক ৫১ ভাগ শিক্ষার্থী।
এছাড়া পাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাগেরহাট জেলা। এ জেলা থেকে পাস করেছে ৭৬ দশমিক ১১ ভাগ শিক্ষার্থী। তৃতীয় অবস্থানে থাকা যশোর জেলার পাসের হার ৭৫ দশমিক ৮৭ ভাগ। চতুর্থ অবস্থানে আছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৭৫ দশমিক ৭৮ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে। ষষ্ঠ স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলার পাসের হার ৭৩ দশমিক ১৫ ভাগ। বোর্ডের সপ্তম স্থানে রয়েছে ঝিনাইদহ জেলা, পাসের হার ৭২ দশমিক ৫৭ শতাংশ। আর ৭২ দশমিক ৫৩ ভাগ পাস করে অষ্টম স্থানে রয়েছে কুষ্টিয়া জেলা। বোর্ডের তালিকায় নবম স্থানে ঠাঁই হয়েছে চুয়াডাঙ্গা জেলার। এখান থেকে পাস করেছে ৭১ দশমিক ৪২ ভাগ ছাত্রছাত্রী।
এইচএসসিতে যশোর শিক্ষা বোর্ডে এবার শতভাগ পাসের হারের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এ বছর ১৮টি কলেজের সবাই পাস করেছে। গত বছর এ সংখ্যা ছিল ৩৮। তবে এবার সব প্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।
যশোর শিক্ষা বোর্ডের প্রকাশিত ফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ড থেকে এক লাখ ২৬ হাজার ২২৯ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৫ হাজার ৪৯৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৪৭ হাজার ৪৪২ জন ছাত্র এবং ৪৮ হাজার ৫৩ জন ছাত্রী।
এদিকে এইচএসসিতে গত দু’বছর নি¤œমুখী ফলের পর এবার ঘুরে দাঁড়িয়েছে যশোর শিক্ষা বোর্ড। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১৫ দশমিক ২৫ শতাংশ। এ বছর বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তিও। জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৩১২ জন। গত বছর এই সংখ্যা ছিল দুই হাজার ৮৯ জন।
যশোর শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ১৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ১০০ জন। পাসের হার ৮৫ দশমিক ৬০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৫৪১ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৮২ হাজার ৪০৩ জন।

সর্বশেষ..