যশোর-সাতক্ষীরা রুটে বাস চলাচল বন্ধ

প্রতিনিধি, সাতক্ষীরা: দুই জেলার মালিকদের রেষারেষিতে যশোর-সাতক্ষীরা রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

প্রায় দুই সপ্তাহ হয়ে গেলেও এ বিষয়ে প্রশাসন কিছু করতে পারেনি। ফলে যশোরের মালিকদের বাস যশোরের মধ্যে আর সাতক্ষীরার মালিকদের বাস সাতক্ষীরার মধ্যে চলাচল করছে। এক বাস থেকে নেমে আরেক বাসে উঠতে হচ্ছে আরেক জেলায় যাওয়ার জন্য।

যশোরের আন্তঃজেলা বাস সিন্ডিকেট মালিক সমিতির সড়ক সম্পাদক আমির হোসেন বলেন, দীর্ঘদিন ধরে যশোরের বাস সাতক্ষীরা হয়ে কালীগঞ্জ পর্যন্ত যেতে দেয়া হচ্ছে না। সাতক্ষীরা টার্মিনাল থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে যশোরের বাস। এতে যশোরের বাস ক্ষতিতে পড়ছে।

আর সাতক্ষীরার মালিকদের অভিযোগ, যশোর বাস টার্মিনাল থেকে সাতক্ষীরার বাসগুলোকে সন্তোষজনক ট্রিপ দেয়া হয় না। এ কারণে গত ১৮ নভেম্বর থেকে তারা আর যশোরে বাস চালাচ্ছেন না।

তবে উভয়পক্ষ এ সমস্যার সমাধান চেয়েছে।

সরেজমিনে দেখা গেছে, যশোর থেকে আসা বাসগুলো বাগআঁচড়ায় যাত্রী নামিয়ে দিচ্ছে, আর সেখান থেকে সাতক্ষীরার যাত্রীরা ছোট বাহনে ও হেঁটে বেলতলা বাজারে গিয়ে সাতক্ষীরাগামী বাসে উঠছেন।

একইভাবে সাতক্ষীরা থেকে আসা বাসগুলো বেলতলা বাজারে যাত্রী নামিয়ে দিচ্ছে, আর সেখান থেকে যশোরের যাত্রীরা ছোট বাহনে কিংবা হেঁটে বাগআঁচড়া গিয়ে যশোরের বাসে উঠছেন।

যাত্রীদের অভিযোগ, এক বাস থেকে নেমে আরেক আরেক বাসে উঠতে তাদের সময় নষ্ট হচ্ছে এবং বেশি খরচ হচ্ছে।

সরাসরি যশোর-সাতক্ষীরা রুটে বাস না চলায় রাস্তার মাঝে বাস পরিবর্তন করতে গিয়ে বয়োবৃদ্ধ অসুস্থ নারী-পুরুষ ও স্কুল-কলেজপড়ুয়া ছেলেমেয়েরা পড়েছেন মহাবিপাকে। এতে ভোগান্তিতে পড়েছেন কাজে বের হওয়া সাধারণ মানুষরাও।

এর আগে বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন বলেছিলেন, নতুন সড়ক আইনের অনেক ধারার ব্যাপারে শ্রমিকদের আপত্তি রয়েছে, যা সংশোধন জরুরি। এ ব্যাপারে শুরু থেকে শ্রমিকরা আপত্তি জানিয়ে আসছেন। তবে সরকার সমাধানের উদ্যোগ না নেয়ায় শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।

সমস্যা সমাধানের জন্য প্রশাসন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সাতক্ষীরার ডিসি মো. হুমায়ুন কবির। তিনি বলেন, এরই মধ্যে যশোরের প্রশাসনের সঙ্গে তার কথা হয়েছে। অচিরে তারা বাসমালিকদের সঙ্গে বসে সমস্যার সমাধান করবেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১০০  জন  

সর্বশেষ..