শোবিজ

যারা পেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার

শোবিজ ডেস্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের নতুন বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ১৮ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে গতকাল। আগামী বছরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেবেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পাবেন চারজন। আজীবন সম্মাননার তালিকায় ২০১৭ সালে রয়েছে এটিএম শামসুজ্জামান ও সুচন্দা। ২০১৮ সালের জন্য আজীবন সম্মাননা পাবেন প্রবীর মিত্র। তার সঙ্গে যৌথভাবে এ সম্মাননা নেবেন চিত্রনায়ক আলমগীরও।

এদিকে, দু’বছরের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণায় ২০১৭ সালের সেরা সিনেমা হয়েছে ‘ঢাকা অ্যাটাক’ ও ২০১৮ সালের সেরা সিনেমা ‘পুত্র’। ২০১৭ সালে সবচেয়ে আলোচিত সিনেমা ছিল ঢাকা অ্যাটাক। এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেন আরিফিন শুভ ও মাহিয়া মাহি। ২০১৮ সালের পুত্র সিনেমাটিতে ফেরদৌস ও জয়া আহসান জুটি বেশ প্রশংসিত হয়। সেরা পরিচালক হয়েছেন ২০১৭ সালের সিনেমা ‘গহীন বালুচর’র নির্মাতা বদরুল আনাম সৌদ। ২০১৮ সালের সেরা নির্মাতা হিসেবে পুরস্কার জিতেছেন ‘জান্নাত’ সিনেমার পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক।

২০১৭ সালে যৌথভাবে সেরা নায়ক হয়েছেন ‘সত্তা’ সিনেমার শাকিব খান ও ‘ঢাকা অ্যাটাক’ সিনেমার জন্য আরিফিন শুভ। ২০১৮ সালে ‘পুত্র’ সিনেমা দিয়ে সেরা অভিনেতা হয়েছেন ফেরদৌস ও ‘জান্নাত’ সিনেমা দিয়ে সেরা অভিনেতা হয়েছেন সাইমন সাদিক। সেরা অভিনেত্রী হয়েছেন ২০১৭ সালে ‘হালদা’ সিনেমা অভিনয়ের জন্য নুসরাত ইমরোজ তিশা ও ২০১৮ সালে ‘দেবী’ সিনেমাতে অভিনয় করা জয়া আহসান।

পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা হয়েছেন আলীরাজ ও শাহাদাৎ হোসেন। ২০১৭ সালে মুক্তি পাওয়া ‘গহীন বালুচর’ সিনেমাতে অভিনয় করে সেরা হয়েছেন শাহাদাৎ হোসেন ও ২০১৮ সালে ‘জান্নাত’ সিনেমার জন্য হয়েছেন আলীরাজ। পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী তিনজন। ২০১৭ সালের ‘গহীন বালুচর’ সিনেমার জন্য পাবেন সুবর্ণা মুস্তাফা ও ২০১৮ সালে ‘হালদা’ সিনেমার জন্য পাবেন অভিনেত্রী রুনা খান। একই সালে ‘মেঘকন্যা’ সিনেমার জন্য পাবেন অভিনেত্রী সুচরিতা। এদিকে খল চরিত্রে সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবেন জাহিদ হাসান। এটি তার দ্বিতীয় পুরস্কার। এবার মোট ২৮টি বিভাগে পুরস্কার দেওয়া হচ্ছে। সেগুলো হলো আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা ও অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা ও অভিনেত্রী পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা ও অভিনেত্রী খল চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা ও অভিনেত্রী কৌতুক চরিত্রে, শ্রেষ্ঠ শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, নৃত্য পরিচালক, গায়ক, গায়িকা, গীতিকার, সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্র নাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক, সাজসজ্জা ও মেকআপম্যান।

প্রসঙ্গত, এর আগে ২০১৭ ও ২০১৮

সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার দিতে জুরি বোর্ড গঠন করে সরকার। গঠিত বোর্ডসংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো মূল্যায়ন করে পুরস্কারপ্রাপ্তদের নাম সুপারিশ করেছে। তারই ভিত্তিতে প্রদান করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..