Print Date & Time : 3 July 2022 Sunday 5:19 pm

যুক্তরাজ্য ভ্রমণে কভিড পরীক্ষার প্রয়োজন নেই

শেয়ার বিজ ডেস্ক: পর্যটন খাতকে কভিড-১৯ মহামারির আগের অবস্থায় ফিরিয়ে নিতে নানা পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্য। এর মধ্যে অন্যতম কভিড-১৯ পরীক্ষা তুলে নেয়া। মহামারি শুরুর পর থেকে দেশটিতে বেড়াতে গেলে সব পর্যটকের কভিড পরীক্ষা বাধ্যতামূলক ছিল। সম্প্রতি বরিস সরকারের একটি ঘোষণায় এ ধরনের পরীক্ষার বিষয়টি বাতিল করা হয়। তবে সবার টিকা নিতে হবে। খবর: বিবিসি।

সব শ্রেণির পর্যটক এ ঘোষণার অন্তর্ভুক্ত। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, তাদের এই ঘোষণার লক্ষ্য মানুষের ব্যবসা ও ভ্রমণের জন্য যুক্তরাজ্যের দরজা উš§ুক্ত করে দেয়া। এর মাধ্যমে টিকা গ্রহীতারা একটি পরিবর্তন দেখতে পাবেন।

যুক্তরাজ্যের পরিবহন মন্ত্রণালয় জানায়, নতুন নিয়মটি ১১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। তবে স্কুলপড়–য়া শিশুরা এর কয়েক দিন পর থেকে এ সুবিধা পাবে।

এর আগে গত মাসে যুক্তরাজ্যে ভ্রমণের ক্ষেত্রে যাত্রা করার আগে করোনাভাইরাস পরীক্ষার ‘নেগেটিভ’ প্রতিবেদন দেখানো আবার বহাল করা হয়। ভাইরাসটির নতুন ধরন ওমিক্রন বিস্তারের পরিপ্রেক্ষিতে দেশটি তখন এ নিয়ম চালু করে। সেই ঘোষণা অনুযায়ী, যুক্তরাজ্যের উদ্দেশে যাত্রা করা সবাইকে ফ্লাইটে ওঠার আগে ৪৮ ঘণ্টার মধ্যে নেয়া করোনা পরীক্ষার নেগেটিভ প্রতিবেদন দেখাতে হতো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ নির্দেশনায় বলা হয়, যেকোনো দেশ থেকে আসা ১২ বছরের বেশি বয়সী সবার ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে। তখন থেকে দেশটিতে পৌঁছার পর যাত্রীদের দুই দিনের মধ্যে পিসিআর টেস্ট করতে হচ্ছে। এ ভ্রমণ বিধি-নিষেধ আরোপে ক্ষুব্ধ হন পরিবহনশিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা। বিজনেস ট্রাভেল অ্যাসোসিয়েশন বলেছে, এ ধরনের পদক্ষেপ পরিবহনশিল্পের জন্য বড় ধরনের আঘাত।

তাই নতুন ঘোষণায় এ শিল্পসংশ্লিষ্টরা বেশ খুশি। ১১ ফেব্রুয়ারি থেকে দুই ডোজ বা পূর্ণাঙ্গ টিকা নেয়া ব্যক্তি ও অনূর্ধ্ব ১৮ বছর বয়সীদের যুক্তরাজ্যে যাওয়ার আগে কভিড পরীক্ষা লাগবে না। তবে টিকা না নেয়া ব্যক্তিদের কভিড পরীক্ষা করাতে হবে।