কোম্পানি সংবাদ পুঁজিবাজার

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এসআইজির সঙ্গে বিডি ফাইন্যান্সের চুক্তি

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (বিডি ফাইন্যান্স) সঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল অর্থায়ন প্রতিষ্ঠান সভরেইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের (এসআইজি) একটি চুক্তি হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) এসআইজির সঙ্গে বিডি ফাইন্যান্সের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তির অধীনে বিডি ফাইন্যান্সের মাধ্যমে বাংলাদেশের অবকাঠমো খাতে ২০০ কোটি ডলার (প্রায় ১৭ হাজার কোটি টাকা) অর্থায়ন করবে এসআইজি।

চুক্তির অধীনে বিডি ফাইন্যান্সের চার শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে এসআইজি এবং বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদের পরিচালক হিসাবে কোম্পানিটি যুক্ত হবে। চুক্তি অনুযায়ী, আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগের জন্য এসআইজি ২০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করবে। এই অর্থ বিডি ফাইন্যান্সের মাধ্যমে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্প, ক্ষুদ্র ও মাঝারি প্রকল্প, গ্রীন এনার্জি প্রকল্প, অর্থনৈতিক গৃহায়ন প্রকল্প, রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের শিল্পে বিনিয়োগ করা হবে।

বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কায়সার হামিদ এবং এসআইজির কো-ফাউন্ডার ও সিইও ল্যারি নক্স এ চুক্তি পত্রে স্বাক্ষর করেন। ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম এবং বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান মনোয়ার হোসেন।

আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৭৭ কোটি ৫৮ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১২১ কোটি ৬৬ লাখ টাকা। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য ছয় শতাংশ নগদ ও ছয় শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..