প্রিন্ট করুন প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্রের জন্য তিন শতাংশ প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জ: ফেড

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) চেয়ারপারসন জ্যানেট ইলেন কংগ্রেসকে সতর্ক করে দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেওয়া আগামী বছরে দেশজ উৎপাদনের (জিডিপি) তিন শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ‘প্রায় অসম্ভব’। বৃহস্পতিবার ইলেন ‘সিনেট ব্যাংকিং কমিটি’র বৈঠকের শুরুতে বলেন, যুক্তরাষ্ট্রের উৎপাদন প্রবৃদ্ধি খুব সামান্যই এদিক-ওদিক হয়। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প দফতরের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট বিভাগের পরিচালক মিক মালভানি যখন ট্রাম্প প্রশাসনের ‘টেকসই প্রবৃদ্ধির’ লক্ষ্যমাত্রা অর্জনের মহাপরিকল্পনা প্রকাশ করলেন ঠিক তারপরই ফেড চেয়ার এটি অর্জনে ‘সম্পূর্ণ চ্যালেঞ্জ’ মনে করলেন।

ইলেন যুক্তরাষ্ট্রের শ্রমশক্তির প্রবৃদ্ধি হ্রাস পাচ্ছে উল্লেখ করে বলেন, ‘গত পাঁচ বছরে উৎপাদন প্রবৃদ্ধি গড়ে শূন্য দশমিক পাঁচ শতাংশ অর্জিত হয়েছে এবং গত এক দশকে এটি ছিল এক দশমিক এক শতাংশের কাছাকাছি।’ ফলে ট্রাম্পের তিন শতাংশ বার্ষিক প্রবৃদ্ধিটা কঠিন নয় বরং অবাস্তবও। তিনি আরও যোগ করে বলেন, ট্রাম্প প্রশাসনের এ লক্ষ্য অর্জন করতে হলে উৎপাদন প্রবৃদ্ধিটা দুই শতাংশের বেশি বাড়ানো দরকার হবে।

বৃহস্পতিবার মিক মালভানি ওয়ালস্ট্রিট জার্নালে এক নিবন্ধ লেখেন। নিবন্ধে তিনি করপোরেট কর হ্রাস, কল্যাণমুখী কর্মসূচিতে সংস্কার, অবকাঠমোগত বিনিয়োগ বৃদ্ধি, বাণিজ্য খাতে নতুন নতুন চুক্তি বা পদক্ষেপ এবং অন্য সব বিষয়ে সরকারের অপচয় কমানোসহ বেশ কয়েকটি ট্রাম্প প্রশাসনের সংস্কারের ফলে আগামী অর্থবছরে যুক্তরাষ্ট্রে জিডিপির প্রবৃদ্ধি তিন শতাংশ অর্জিত হবে বলে মত প্রকাশ করেন। মালভানি প্রেসিডেন্টের এ তিন শতাংশ লক্ষ্য অর্জনকে আমেরিকার অর্থনীতিতে শক্তিশালীকরণে এটিকে ‘মেগানমিকস’ বলে আখ্যায়িত করেন। তিনি ১৯৪০ থেকে ২০০৭ পর্যন্ত যুক্তরাষ্ট্রের বার্ষিক অর্থনৈতিক উপাত্ত উপস্থাপন করে ব্যাখ্যা করেন যে, তার দেশে তিন শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব।