দিনের খবর

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তালিকায় ‘বাংলাদেশি গ্রুপ’

শেয়ার বিজ ডেস্ক: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জড়িত দুই ব্যক্তি ও সাত গোষ্ঠীকে (গ্রুপ) নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে। ব্যক্তি ও সংগঠনগুলো আফ্রিকা ও এশিয়ার, যার মধ্যে আইএসের বাংলাদেশ শাখা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ট্রেজারি বিভাগের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয়ের (ওএফএসি) ওয়েবসাইটে বলা হয়েছে, দুই ব্যক্তি হলেন নাইজেরিয়ার আবু মুসাব আল-বার্নায়ি ও সোমালিয়ার মাহাদ মোয়ালিম। সাতটি গ্রুপ হলো বাংলাদেশ, মিসর, ফিলিপাইন, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিসিয়া ভিত্তিক।

ওএফএসি জানায়, আইএস বাংলাদেশ, আইএস মিসর, আইএস ফিলিপাইন, আইএস সোমালিয়া, আইএস ওয়েস্ট আফ্রিকা, আইএস তিউনিসিয়া (জুন্দ আল খিলাফাহ নামেও পরিচিত) ও ফিলিপাইনভিত্তিক মাউতে গ্রুপ (ইসলামিক স্টেক অব লানাও নামেও পরিচিত)। ইসলামিক স্টেট অব ইরাক ও সিরিয়া বা আইএসআইএস, যারা আইএস নামেও পরিচিত।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানায়, ২০১১ সাল থেকে এ পর্যন্ত ৪০ আইএস নেতাকে তারা নিষেধাজ্ঞার আওতায় এনেছে। যুক্তরাষ্ট্রের অর্থব্যবস্থায় তারা যেন প্রবেশ করতে না পারে সেজন্যই এ উদ্যোগ।

যদিও বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বিভিন্ন সময় দাবি করা হয়েছে, দেশে কোনো জঙ্গি সংগঠন বা আইএসের কোনো উপস্থিতি নেই। তবে দেশীয় জঙ্গিরা বিভিন্ন সময় হামলার সঙ্গে জড়িত।

তবে, গুলশানে হোলি আর্টিজান বেকারিসহ বিভিন্ন স্থানে জঙ্গি হামলার দায় স্বীকার করে আইএস। জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম নিজেদের আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) বাংলাদেশ শাখা দাবি করে আসছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..