বিশ্ব সংবাদ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ তরুণকে গুলি করে হত্যা, ফের বিক্ষোভ

শেয়ার বিজ ডেস্ক: পুলিশের আঘাতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যার রেশ কাটতে না কাটতে  যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হয়েছেন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় রোববার পুলিশের গুলিতে দান্তে রাইট নামে ২০ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে শহরটিতে পুলিশের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ কর্মসূচি পালন করে সাধারণ মানুষ। খবর: বিবিসি, রয়টার্স।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, গত বছরের মে মাসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে যেখানে হত্যা করা হয়েছিল, সেখান থেকে ১৬ কিলোমিটার দূরে ওই তরুণকে গুলি করা হয়েছে। ট্রাফিক নিয়ম ভঙ্গ করায় ওই কৃষ্ণাঙ্গ যুবকের গাড়ি থামিয়েছিল পুলিশ। এ ঘটনার প্রতিবাদে কয়েকশ বিক্ষুব্ধ মানুষ স্থানীয় সময় রোববার রাতে ব্রুলিন সেন্টার পুলিশ বিভাগ ভবনের বাইরে জড়ো হয়। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ রাবার বুলেট ছোড়ে এবং রাসায়নিক দ্রব্যের ধোঁয়ার সৃষ্টি করে।

মিনেসোটার গভর্নর টিম ওয়াল্জ এক বিবৃতিতে জানান, তিনি ব্রুকলিন সেন্টারে বিক্ষোভের খবরাখবর রাখছেন। তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আরও এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ায় অঙ্গরাজ্য শোকাহত।’

নিহতের মা কাঁদতে কাঁদতে ক্যাটি রাইট বলেন, আমি ধস্তাধস্তির আওয়াজ শুনতে পাচ্ছিলাম। পুলিশ কর্মকর্তাদের বলতে শুনেছি, ‘দান্তে, দৌড়িও না।’ এরপর ফোন কেটে গেলে ছেলের নম্বরে আবার ফোন করি। ফোন ধরে ছেলের বান্ধবী; জানায়, দান্তে বেঁচে নেই। তার মৃতদেহ চালকের আসনে রয়েছে।’

ব্রুকলিন সেন্টার পুলিশ এক বিবৃতিতে জানায়, ট্রাফিক আইন লঙ্ঘন করায় রোববার বেলা ২টার একটু আগে এক ব্যক্তির গাড়ি থামায় পুলিশ এবং পরে পুলিশ দেখতে পায় ওই ব্যক্তির নামে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। পুলিশ গ্রেপ্তার করতে চাইলে তিনি গাড়িতে ফিরে যান। পরে একজন পুলিশ কর্মকর্তা তাকে গুলি করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..