প্রিন্ট করুন প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্র ভ্রমণে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা: নিকটাত্মীয়র পরিধি বাড়াতে আদালতের রুল

 

শেয়ার বিজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞার আওতা থেকে আরও কিছু মানুষকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন হাওয়াই অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারপতি। নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন নাগরিকের সঙ্গে পারিবারিক সম্পর্কসূত্র থাকার শর্তযুক্ত বিবেচনার তালিকাটি আরও দীর্ঘায়িত করার আদেশ দিয়েছেন তিনি। খবর বিবিসি।

ওই আদেশে মার্কিন নাগরিকদের দাদা-দাদি, নানা-নানি, দেবর, শ্যালক-ভগ্নিপতি, ননদ-ভাবী-শ্যালিকা, চাচা-চাচি, মামা-মামি, ফুফু-ফুফা, খালা-খালু, ভাগ্নি-ভাতিজি, ভাগ্নে-ভাতিজা ও কাজিনদের নিষেধাজ্ঞার আওতামুক্ত করতে বলা হয়েছে। এর আগে গত মাসে সুপ্রিমকোর্টের আদেশের পর ট্রাম্প প্রশাসন কেবল স্বামী-স্ত্রী, বাবা-মা, সন্তান, বাগদত্তা ও ভাই-বোনদের নিষেধাজ্ঞার আওতামুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল।

বৃহস্পতিবার ইউএস ডিস্ট্রিক্ট বিচারপতি ডেরিক ওয়াটসন এ আদেশ দেন। রুলে বলা হয়, ‘সাধারণ জ্ঞান-বুদ্ধি দিয়েই বোঝা যায় যে, ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের থেকে দাদা-দাদি, নানা-নানিকে বাদ দেওয়ার সুযোগ নেই। প্রকৃতপক্ষে দাদা-দাদি, নানা-নানি হলেন ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের  চৌম্বক অংশ।’

সাত মুসলিমপ্রধান দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আদালতের রায়ে স্থগিত হয়ে যাওয়ার পর নিষেধাজ্ঞা সংশোধন করে ৬ মার্চ ডোনাল্ড ট্রাম্প নতুন নিষেধাজ্ঞা জারি করেন। নতুন নিষেধাজ্ঞায় আগের তালিকায় থাকা ইরাককে বাদ দেওয়া হয়। সে নিষেধাজ্ঞাও আইনি চ্যালেঞ্জে পড়ে। ম্যারিল্যান্ড ও হাওয়াই অঙ্গরাজ্যের আদালত এ নিয়ে প্রশ্ন তোলে। সম্প্রতি সুপ্রিমকোর্টের এক আদেশে মার্কিন নাগরিকের সঙ্গে আত্মীয়তার সূত্রে সম্পর্কহীনদের (প্রমাণসাপেক্ষ সম্পর্ক) যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ নিষিদ্ধ করা হয়। ট্রাম্প প্রশাসন তখন সিদ্ধান্ত নেয় দম্পতি, মা-বাবা, সন্তান, বাগদত্তা ও ভাই-বোনদের নিষেধাজ্ঞার বাইরে রাখার। তবে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রে আসতে ইচ্ছুক দাদা-দাদি, নানা-নানি ও পরিবারের অন্য সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারি থাকে। ট্রাম্পের দাবি, সন্ত্রাসী হামলা ঠেকাতে এ ধরনের পদক্ষেপ জরুরি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকেই তৎপর রয়েছে হাওয়াই অঙ্গরাজ্য। দাদা-দাদি, নানা-নানি ও পরিবারের অন্য সদস্যদের যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা স্থগিত করতে হনুলুলুর বিচারপতির কাছে আবেদন জানান হাওয়াইয়ের অ্যাটর্নি জেনারেল। আর বৃহস্পতিবার ইউএস ডিস্ট্রিক্ট বিচারপতি ডেরিক ওয়াটসন দাদা-দাদি, নানা-নানি ও পরিবারের অন্য সদস্যদের যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞার আওতামুক্ত করার আদেশ দিলেন।