প্রিন্ট করুন প্রিন্ট করুন

যেখানে আছি ভালো আছি : লিটন দাস

ক্রীড়া প্রতিবেদক: স্বপ্নের মতোই সময় কাটাচ্ছেন তিনি। বিশেষ কওে টেস্ট ক্রিকেটে গোটা মৌসুমজুড়ে ব্যাট হাতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টিতে লিটন ওপেনার হলেও টেস্টে তিনি ব্যাটিং করছেন লোয়ার মিডল অর্ডারে। এখানেও সফল এই ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ঢাকা টেস্টে ১৪১ রানের ইনিংস খেলে সংগতভাবেই এমন প্রশ্নের মুখোমুখি লিটন। যদিও ব্যাটিং অর্ডার নিয়ে কোনো ক্ষোভ নেই তার। লিটন জানিয়ে রাখলেন, ‘যেখানে আছি, ভালো আছি।’

টেস্টে ৭ নম্বরে ব্যাট করেন লিটন। ২১ ইনিংস খেলেছেন এ পজিশনে। ছয়ে ১৫ বার। পাঁচে ছয়বার। দুইয়ে চারবার ও তিনে নামেন একবার। এর মধ্যে ছয় নম্বরে নেমে এক সেঞ্চুরি ও ৫ ফিফটিতে তুলেছেন ৬১৫ রান। লিটন সবচেয়ে বেশি ২১ ইনিংস খেলেছেন সাতে। ঢাকা টেস্টেও এ জায়গায় খেলেছেন। পেলেন প্রথম সেঞ্চুরি। সবচেয়ে বেশি ৮৩৪ রান করেছেন এই পজিশনে নেমে। ছয় নম্বরে নেমে ৬১৫, আটে ৮৩, তিনে ৩৩, দুইয়ে ৭২ এবং ওপেনিংয়ে নেমে করেন ৮১ রান!

সব মিলিয়ে বর্তমান পজিশনেই ফিট লিটন। তাই আক্ষেপ নেই তার। বলছিলেন, ‘দেখুন সুযোগ আসবে। যখন বড় ভাইরা কেউ না কেউ খেলবেন না, তখন আমাকে সুযোগ দেয়া হবে। এখন আমি সুযোগ দেখছি না ওপরে আসার মতো।’

এদিকে ঢাকা টেস্টে বুধবার বৃষ্টির বাধা দেখা গেল। তৃতীয় দিনে লাঞ্চ বিরতিতে যাওয়ার সময় শ্রীলঙ্কা তুলেছে ৪ উইকেট হারিয়ে ২১০ রান। সফরকারীরা এখনও পিছিয়ে ১৫৫ রানে। ২ চারে ৭৬ বলে ২৫ রানে খেলছেন প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথুজ। ধনাঞ্জয়া ৫ চারে ৪০ বলে তুলেছেন ৩০ রান। এর আগে প্রথম ইনিংসে লিটন ও মুশফিকুর রহিমের শতরানে বাংলাদেশ তোলে ৩৬৫ রান।