প্রিন্ট করুন প্রিন্ট করুন

রংপুরে সংবাদ সম্মেলনে বক্তারা: মূসক ও শুল্ক আইন কার্যকর জুলাই থেকে

 

রংপুর প্রতিনিধি: ভোক্তাসাধারণের ভোগান্তি কমাতে ও ভ্যাট প্রদানে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে চলতি বছরের জুলাই থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ কার্যকর করতে যাচ্ছে সরকার। গতকাল বৃহস্পতিবার সকালে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুর কার্যালয়ে ভ্যাট অনলাইনবিষয়ক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে নতুন এ আইনটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার আহসানুল হক। তিনি জানান, এ আইনটি সম্পূর্ণ ব্যবসাবান্ধব। নতুন প্রজন্মের হাতে এটা চলতি বছরের প্রথম উপহার। এ আইনটি কার্যকর হলে ভোক্তারা ঘরে বসেই অনলাইনে তাদের ভ্যাট প্রদান করতে পারবেন। এর ফলে ভোক্তারা ভ্যাট প্রদানে উৎসাহিত হবেন। তিনি জানান, এ নতুন আইনের বড় একটা দিক হলো, যেসব আইটেমের ওপর সম্পূরক শুল্ক থাকবে না, শুধু মূল্য সংযোজন কর থাকবে। পুরোনো আইনে আগে রাস্তায় যে ভোগান্তি হতো, সেটা তখন আর থাকবে না। এজন্য তিনি মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ কার্যকরে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আবুল কাশেম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আহমেদ, ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হক ডাম্বেল, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের সহকারী রাজস্ব কর্মকর্তা মইনুল ইসলাম প্রমুখ।