দিনের খবর প্রথম পাতা

রপ্তানিতে পণ্য বহুমুখীকরণ কথাটা ফেলে দেয়া উচিত: নিহাদ কবির

নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনৈতিক উন্নয়নে পণ্য রপ্তানি অত্যন্ত জরুরি। তবে রপ্তানিতে পণ্য বহুমুখীকরণ কথাটা ছুড়ে ফেলে দেয়া উচিত। কারণ অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা সম্প্রসারণে শুধু পণ্য বহুমুখীকরণ করতে না পারা একমাত্র সমস্যা নয়। অন্য বহু সমস্যা রয়েছে, যেসব কারণে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছি না।

গতকাল ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বিদেশি বিনিয়োগ বাড়াতে রপ্তানিজাত পণ্য বহুমুখীকরণ এবং সহজে এলডিসি গ্র্যাজুয়েশন’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির।

দুটি উদাহরণ দিয়ে নিহাদ কবির বলেন, যে দেশের কেন্দ্রীয় ব্যাংক এক ঘণ্টার মধ্যে তিনবার সিদ্ধান্ত পরিবর্তন করে সে দেশে কীভাবে বিদেশি বিনিয়োগকারীরা আকৃষ্ট হবেন। এছাড়া সম্প্রতি একটি মন্ত্রণালয় থেকে বিশেষ একটি গ্রুপের দুটি প্রতিষ্ঠানের পণ্য পরিবহন ও বিপণনে বাধা সৃষ্টি না করার জন্য চিঠি জারি করা হয়েছে। কিন্তু সেই গ্রুপের মতো আরও অনেক প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশে। এখানে ব্যবসায়ীদের সুযোগ-সুবিধার বৈষম্য তৈরি করা হচ্ছে। প্রতিটি বিদেশি বিনিয়োগকারী যেকোনো দেশে বিনিয়োগের আগে চুলচেরা বিশ্লেষণ করেন। আমাদের দেশে যদি এরকম বৈষম্যের উদাহরণ চলতে থাকে তাহলে তারা কেন বিনিয়োগ করবেন। কোনো না কোনো কারণে বিশেষ কিছু গ্রুপ ছাড় পেয়ে যায়।

তিনি আরও বলেন, আমাদের দেশে চোর বাটপারদের সঙ্গে যেমন আচরণ করা হয়, তার চেয়েও খারাপ আচরণ করা হয় ব্যবসায়ীদের সঙ্গে। সব সময় বিদেশিদের টাকা পাচারের বিষয়টি সামনে আসে। কিন্তু তাদের পরিশ্রমের মাধ্যমে সাফল্যকে সামনে আনা হয় না। দেশকে এগিয়ে নিতে হলে ব্যবসায়ীদেরও উপযুক্ত সম্মান করতে হবে। বিদেশি বিনিয়োগকারীদের পাশাপাশি দেশি ব্যবসায়ীদের জন্য সুযোগ তৈরি করা অত্যন্ত জরুরি। সবার প্রতিষ্ঠায় এগিয়ে যাবে দেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এছাড়া বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রিজওয়ান রহমান, অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মনজুর প্রমুখ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট-র‌্যাপিডের চেয়ারম্যান ডা. মোহাম্মদ আবদুর রাজ্জাক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..