দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

রবি আজিয়াটা ও ক্রিস্টাল ইন্স্যুরেন্সের আইপিও অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করার অনুমোদন পেয়েছে আরও দুই কোম্পানি। কোম্পানি দুটি হচ্ছে মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স। গতকাল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় প্রতিষ্ঠান দুটিকে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করার অনুমতি দেওয়া হয়। 

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে রবি, যা হবে এ যাবৎকালের সর্বোচ্চ শেয়ার ইস্যু। বর্তমানে রিং সাইনের আইপিওতে ১৫ কোটি শেয়ার ইস্যু করে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। রবির শেয়ারের একটি অংশ ইস্যু করা হবে প্রতিষ্ঠানটির কর্মচারীদের কাছে।

খসড়া প্রসপেক্টাস অনুযায়ী, চার হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকার পরিশোধিত মূলধনের রবির ২০১৯ সালে টার্নওভার হয়েছে সাত হাজার ৪৮১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এই টার্নওভার থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় মাত্র চার পয়সা। এর আগে ২০১৮ সালে রবির ইপিএস হয়েছিল ৪৬ পয়সা।

এদিকে ক্রিস্টাল ইন্স্যুরেন্স পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে আট কোটি টাকা এফডিআর, ছয় কোটি ৯২ লাখ ৭১ হাজার ৫০০ টাকা ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগ ও এক কোটি সাত লাখ ২৮ হাজার ৫০০ টাকা দিয়ে আইপিও খরচ পরিচালনা করা হবে।

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ২০১৯ সালে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে দুই দশমিক ৯২ টাকা, আর ২০১৯ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) রয়েছে ২৪ দশমিক ৪২ টাকা।

উল্লেখ্য, রবির আজিয়াটার ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ও ক্রিস্টাল ইন্সুরেন্সের ইস্যু ম্যানেজার সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..