প্রিন্ট করুন প্রিন্ট করুন

রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ, একদিনে ৫শ’র বেশি রোগী ভর্তি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে ঢাকায় দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ। চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। এতে আক্রান্ত হয়ে শনিবার (২ এপ্রিল) সকাল থেকে ৫শ’র বেশি রোগী ভর্তি হয়েছে আইসিডিডিআরবিতে।
বাংলাদেশে প্রতি বছরই গরমকালে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। এই বছর মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই ডায়রিয়া দেখা দিয়েছে এবং মার্চের মাঝামাঝি থেকে বেশ ব্যাপকহারে তা বাড়তে শুরু করেছে। এ বছর রোগীর সংখ্যাও আগের যেকোনো বছরের চাইতে অনেক বেশি।
চিকিৎসকরা জানান, আইসিডিডিআরবিতে রোগীর বাড়তি চাপ থাকায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে তাদের। আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। শুধু ডায়রিয়ায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। ডায়রিয়ার সাথে বমি হলে দ্রুত হাসপাতালে আসার পরামর্শ দেন চিকিৎসকরা। পানি ও খাবার গ্রহণের ক্ষেত্রে সতর্ক থাকারও পরামর্শ তাদের।
এছাড়া চিকিৎসকরা জানান, মার্চ-এপ্রিলে ডায়রিয়ার রোগী স্বাভাবিকভাবেই বাড়ে। তবে, করোনার কারণে গত দু’বছর চাপ অনেক কম ছিল।
চিকিৎসকরা বলছেন, ডায়রিয়া থেকে নিজেদের নিরাপদ রাখতে নিজেদেকে সচেতন হতে হবে। পানি ফুটিয়ে পান করতে হবে। বাইরে কোথাও গেলে ফোটানো নিরাপদ পানির বোতল সঙ্গে রাখা যেতে পারে। ভালো করে হাত না ধুয়ে খাওয়া যাবে না। শিশুদের খাওয়ানোর সময় ভালো করে হাত ধুয়ে নিতে হবে।