বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

রাজধানীতে ‘হ্যান্ডলুম ফেস্টিভ্যাল’ শুরু কাল

নিজস্ব প্রতিবেদক:তাঁতপণ্য ও কারুশিল্প নিয়ে এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে দ্বিতীয়বারের মতো আয়োজন করছে হেরিটেজ ‘হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০১৯’। আগামী ২৩ থেকে ২৬ অক্টোবর রাজধানীর গুলশানের গার্ডেনিয়া গ্র্যান্ড হলে চার দিনব্যাপী এ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার গার্ডেনিয়া গ্র্যান্ড হলে এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম ও এএফডিবি’র সভাপতি মানতাশা আহমেদ এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালে ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, সিরাজগঞ্জের শাড়ি-লুঙ্গি-গামছা, মণিপুরি কাপড়, রাঙামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য এবং পটচিত্র প্রদর্শন ও বিক্রি করা হবে।

তাঁতিদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবে। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সংগীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে।

চার দিনব্যাপী এ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিনে শুধু বিদেশি দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে, যেখানে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশি দূতাবাসের রাষ্ট্রদূত ও কর্মকর্তাসহ বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে’ হিসেবে অবহিত করা হয়েছে। এদিন বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান আগামীকাল বুধবার বিকাল ৫টায় ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কেএম হাবিব উল্লাহ।

আগামী ২৬ অক্টোবর বিকাল ৩টায় ফেস্টিভ্যালটির সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রধান অতিথি থাকবেন। সমাপনী অনুষ্ঠানে শিল্প সচিব মো. আবদুল হালিম এবং সংস্কৃতিবিষয়ক সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ফ্যাশন ডিজাইনার চন্দ্রশেখর সাহা ফেস্টিভ্যালটি আয়োজনে সার্বিক সহায়তা করছেন। ডিজাইনারদের মধ্যে মানতাশা আহমেদ, কুহু প্লামোন্দন, কণকচাঁপা চাকমা, বিপ্লব সাহাসহ স্বনামধন্য ডিজাইনারদের ডিজাইন করা পণ্য প্রদর্শনীতে স্থান পাবে।

ফেস্টিভ্যাল আয়োজনের ফলে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে তাঁতপণ্য এবং তাঁতিদের সার্বিক কল্যাণের মাধ্যমে দেশের ক্ষুদ্র্র ও মাঝারি শিল্প উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করা সহায়ক হবে বলে আয়োজকরা মনে করছেন।

সর্বশেষ..