রাজনীতি ছাড়ছেন প্রণবকন্যা শর্মিষ্ঠা

শেয়ার বিজ ডেস্ক: সক্রিয় রাজনীতি থেকে বিদায় নেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটবার্তায় এ ঘোষণা দিয়েছেন তিনি। মুখোপাধ্যায় পরিবারের শেষ সদস্য হিসেবে কংগ্রেসে ছিলেন তিনি। এবার সেটাও শেষ হলো। খবর: এনডিটিভি।

টুইটে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় লিখেছেন, ‘অনেক ধন্যবাদ। তবে আর রাজনীতি নয়, আমি রাজনীতি ছেড়ে দিয়েছি। কংগ্রেসের প্রাথমিক সদস্য হিসেবে থেকে যাব। তবে সক্রিয় রাজনীতি আমার জন্য নয়। একজন অন্য পথেও জাতির সেবা করতে পারেন।’

হঠাৎ তার রাজনীতি ছাড়ার সিদ্ধান্তে আলোচনা শুরু হয়েছিল, তিনি কি অন্য দলে পা বাড়াতে চাইছেন? সেই সম্ভাবনাকে পুরোপুরি খারিজ করে দিয়ে তিনি বলেন, ‘রাজনীতি, বিশেষ করে বিরোধী রাজনীতি করতে গেলে একটা জ্বলন্ত ক্ষুধা দরকার। কিন্তু আমার মধ্যে সেই ক্ষুধাটা কোথাও উপলব্ধি করতে পারছিলাম না। তখন মনে হয়েছে সক্রিয় রাজনীতিতে থাকাটা আর উচিত নয়।’

শর্মিষ্ঠা জানান, এ সিদ্ধান্ত প্রসঙ্গে তিনি দলের সভাপতি সোনিয়া গান্ধী, মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এবং দিল্লির কংগ্রেস নেতা অজয় মাকেনকে কয়েক মাস আগে জানিয়েছিলেন।

প্রণবের পর মুখোপাধ্যায় পরিবারে কংগ্রেসের ধ্বজা ধরে রেখেছিলেন তার ছেলে অভিজিৎ ও মেয়ে শর্মিষ্ঠা। কিন্তু এ বছরের জুলাইয়ে তৃণমূলে যোগ দেন অভিজিৎ। ফলে একাই সেই ‘ঐতিহ্য’ বহন করছিলেন প্রণবকন্যা। অভিজিৎ তৃণমূলে যোগ দেয়ার পরই তার সেই সিদ্ধান্তে ‘দুঃখ প্রকাশ’ করেছিলেন শর্মিষ্ঠা। এবার অভিজিতের তৃণমূলে যোগ দেয়ার দুই মাসের মাথায় তারও সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে অনেকেই স্তম্ভিত।

সর্বশেষ..