Print Date & Time : 2 July 2022 Saturday 11:42 am

রাজশাহীতে বঙ্গবন্ধু সিলিকন সিটির ভিত্তিপ্রস্তর স্থাপন: কর্মসংস্থান হবে ১৪ হাজার মানুষের

 

 

রাজশাহী প্রতিনিধি: শিক্ষানগরী রাজশাহীতে ৩১ দশমিক ৬৩ একর জায়গার ওপর স্বপ্নের বঙ্গবন্ধু সিলিকন সিটি নির্মাণে ব্যয় হবে ২৮১ কোটি ৪৪ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ৪৩ কোটি ১৯ লাখ টাকা। যেখানে ১৪ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে’ বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজশাহীতে স্বপ্নের বঙ্গবন্ধু সিলিকন সিটি নির্মাণের কর্মযজ্ঞ অবকাঠামো উন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এ তথ্য জানান তিনি। এর মধ্য দিয়ে রাজশাহী মহানগরীর নবীনগর এলাকায় স্বপ্নের সিলিকন সিটির নির্মাণকাজ শুরু হলো।

ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রতিমন্ত্রী আরও জানান, ‘দেশের প্রতিটি বিভাগীয় শহরসহ সারা দেশে ২৮টি হাইকেট পার্ক নির্মাণ করা হবে, যার শুরু রাজশাহী থেকে। ওই সিলিকন সিটি হবে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির আদলে। ২০১১ সালে রাজশাহীতে এক জনসভায় প্রধানমন্ত্রীর কাছে হাইটেক পার্ক নির্মাণের দাবি জানিয়েছিলেন তৎকালীন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী রাজশাহীতে হাইটেক পার্ক স্থাপনের প্রতিশ্রুতি দেন। প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য কাজ শুরু হয়েছে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ও হাইটেক পার্ক প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম জানান, ‘বিওবি অর্থায়নে সিলিকন সিটিতে ১০ তলাবিশিষ্ট একটি এমটিবি ভবন নির্মাণ করা হবে। এছাড়া ভূমি উন্নয়ন, অভ্যন্তরীণ রাস্তা, মানবসম্পদ উন্নয়ন, ইনকিউবেশন সুবিধা সৃষ্টি করা হবে বিওবি অর্থায়নে। আর বিশ্বব্যাংকের ঋণের ৪৩ কোট ১৯ লাখ টাকা অভ্যন্তরীণ রাস্তা ও ভূমি উন্নয়নসহ কিছু সহায়ক অবকাঠামো ও ৬২ হাজার বর্গফটু আয়তনের পাঁচতলা একটি আইটি ইনকিউবেটর কাম ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে।’ তিন বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।