সারা বাংলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

প্রতিনিধি, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১ সেশন) ভর্তি পরীক্ষা শুরু হবে ১৪ জুন।

গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট ও সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রতিটি পরীক্ষা তিনটি শিফটে হবে। তিন দিনেই ভর্তি পরীক্ষা শেষ হবে।

এর আগে জনসংযোগ প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে প্রাথমিক আবেদন ৭ মার্চ দুপুর ১২টা থেকে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত গ্রহণ করা হবে। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ দুপুর ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন শেষ হবে। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার সুযোগ পাবেন।

অতীতে লিখিত পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে। ১০০ নম্বরের পরীক্ষায় ৫টি ভুলের জন্য ১ মার্ক কাটা হবে এবং দ্বিতীয় বার ভর্তির সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি কমিয়ে ১ হাজার ১০০ টাকা করা হয়েছে।

আবেদনের যোগ্যতার বিষয়ে জানতে চাইলে অধ্যাপক আজিজুর বলেন, ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩সহ মোট জিপিএ-৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৮.০০ থাকতে হবে। তবে জিপিএ’র ওপরে আলাদা নম্বর থাকছে না। এবার বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে।

অধ্যাপক আজিজুর বলেন, এবার ভর্তি পরীক্ষায় মোট আসন ৪ হাজার ১৯১টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজবিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন ২ হাজার ১৯টি। ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে আসন ৫৬০টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১ হাজার ৬১২টি।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িৎঁ.ধপ.নফ-এর  ধফসরংংরড়হ মেনুতে পাওয়া যাবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..