সারা বাংলা

রাবির ইমেরিটাস অধ্যাপক এবিএম হোসেন আর নেই

প্রতিনিধি, রাবি: ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলামের মৃত্যুর শোক কাটতে না কাটতেই আরেক অধ্যাপককে হারাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। অধ্যাপক ফখরুল ইসলামের মৃত্যুর ১০ দিন পরই এবার না ফেরার দেশে চলে গেলেন বিশ্ববিদ্যালয়টির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এবিএম হোসেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

গতকাল শনিবার সকালে রাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ জানান, শুক্রবার দিনগত রাতে রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ড. এবিএম হোসেন মারা যান।

অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ বলেন, এবিএম স্যারের মৃত্যুতে আমরা একজন অভিভাবক হারালাম। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি, সেই সঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

অধ্যাপক ড. এবিএম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলার ধামতী গ্রামে জš§গ্রহণ করেন। তার পুরো নাম আবুল বাশার মোশারফ হোসেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরে তিনি বিভাগীয় প্রধান, চেয়ারম্যান, কলা অনুষদের ডিন ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

২০০১ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম প্রফেসর ইমেরিটাস হিসেবে সম্মাননা প্রাপ্ত হন। ইতিহাস বিষয়ে তার ১১টি গ্রন্থ রয়েছে। মধ্যপ্রাচ্যের রাজনীতি নিয়ে তিনি অসংখ্য গবেষণা করেছেন। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে ড. এবিএম হোসেনকে সদস্য মনোনীত করে। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো।

এর আগে, করোনা আক্রান্ত হয়ে গত ২ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন রাবির ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলাম।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..