বিশ্ব সংবাদ

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ১০ কূটনীতিক বহিষ্কার

শেয়ার বিজ ডেস্ক: অবশেষে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার জো বাইডেন এ ঘোষণার পাশাপাশি ১০ রুশ কূটনীতিককেও বহিষ্কার করেছেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনে ক্রেমলিনের হস্তক্ষেপ, ব্যাপক সাইবার হামলা ও অন্যান্য প্রতিহিংসামূলক কর্মকাণ্ডের কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছে। খবর: রয়টার্স, এএফপি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন রুশ সরকারের ঋণ লেনদেনকারী যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা বৃদ্ধি, গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ কূটনীতিককে বহিষ্কার এবং ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের দায়ে ৩২ রুশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, বাইডেনের নির্বাহী আদেশÑ‘একটি সংকেত পাঠায় যে, যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর কৌশলগত ও অর্থনৈতিক ব্যয় চাপিয়ে দেবে, যদি তারা অস্থিতিশীল আন্তর্জাতিক কার্যক্রম অব্যাহত রাখে বা বৃদ্ধি করে।’ ‘যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের মুক্ত ও অবাধ গণতান্ত্রিক নির্বাচন এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে খর্ব করতে মস্কোর ক্রিয়াকলাপ’ এ নিষেধাজ্ঞার প্রথম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো ২০১৬ ও ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় নিয়মিতভাবে ভুল তথ্য এবং নোংরা কৌশল প্রচার করেছিল। এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের বিরুদ্ধে যে ক্ষতিকর সাইবার কার্যক্রম চালানো হয়েছে, তার প্রতিক্রিয়া হিসেবেও এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অবশ্যম্ভাবী জবাব দেয়া হবে: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, সম্প্রতি তার দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, মস্কো অবশ্যই তার জবাব দেবে। এরই মধ্যে মস্কো যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে। মারিয়া জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার জবাব অবশ্যম্ভাবী, কোনোাভাবেই তা এড়ানো সম্ভব হবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে এমন অভিযোগে যুক্তরাষ্ট্র মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এর কয়েক ঘণ্টা পর গতকাল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এসব কথা বললেন। তবে রাশিয়ার পক্ষ থেকে কী ব্যবস্থা নেয়া হবে, তিনি তা স্পষ্ট করেননি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..