প্রিন্ট করুন প্রিন্ট করুন

রাশিয়া থেকে তেল কিনছে শ্রীলঙ্কা

শেয়ার বিজ ডেস্ক: জ্বালানি সংকট মেটাতে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে শ্রীলঙ্কা। তবে দেশটি তেল কেনার অর্থ কীভাবে পরিশোধ করবে তা স্পষ্ট নয়। কেননা বৈদেশিক মুদ্রার অভাবে জ্বালানি তেল, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। খবর: ব্লুমবার্গ।

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল রাষ্ট্রীয় সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশনের (সিপেটকো) শোধনাগারে প্রক্রিয়াকরণ করা হবে বলে জানান করপোরেশনের চেয়ারম্যান সুমিথ উইজেসিংঘ। দেশটির পশ্চিম প্রদশের পেলিয়াগোদা শহরের সাপুগাসকান্দায় তাদের তেল শোধনাগার রয়েছে।

উইজেসিংঘে জানান, সাপুগাসকান্দা শোধনাগার সাইবেরিয়ান লাইট ক্রুড ব্যবহার করছে। আবুধাবির মুরবান ও ইরানি লাইট অয়েলের পাশাপাশি শ্রীলঙ্কার শোধনাগার প্রক্রিয়াজাতকরণ করতে পারে, এমন কয়েকটি গ্রেডের অপরিশোধিত পণ্যগুলোর মধ্যে এটি একটি। জানা গেছে, আগামী ছয় দিনের মধ্যে উৎপাদন শুরু হবে এই শোধনাগারে।

এর আগে এক টুইটে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী জানান, দেশের একমাত্র শোধনাগারটি ২৮ মে (গতকাল) অপরিশোধিত তেল পেতে যাচ্ছে, যা দুই মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল। সেটি এখন আবার চালু করা যাবে।

বিদ্যুৎবিভ্রাট, গ্যাস ও জ্বালানি তেলের তীব্র সংকট এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যায় রয়েছেন শ্রীলঙ্কার সাধারণ মানুষ। অর্থনৈতিকভাবে দেউলিয়া রাষ্ট্রে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সহিংসতা ছড়িয়ে পড়লে পতন হয় শ্রীলঙ্কা সরকারের। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। জীবনযাত্রার ব্যয় বেড়েছে দেশটির মানুষের।

এখনও গ্যাসোলিন থেকে ডিজেল পর্যন্ত সব পণ্যের অভাব রয়েছে দেশটিতে। এমন অবস্থায় সাধারণ মানুষের জ্বালানির সংকট মেটাতে হিমশিম খাওয়া নতুন সরকার এবার রাশিয়ার দিকে হাত বাড়ালো। ধারণা করা হচ্ছে, শিগগির শ্রীলঙ্কায় পৌঁছে যাচ্ছে রাশিয়ার অপরিশোধিত তেলের চালান। এর মধ্য দিয়ে সর্বশেষ এশীয় দেশ হিসেবে রাশিয়ার অপরিশোধিত তেল কিনছে দ্বীপরাষ্ট্রটি। এর আগে ভারত ও চীন সস্তায় রাশিয়ার তেল কিনছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর হয়।