বিশ্ব প্রযুক্তি

রাশিয়ায় অ্যাপলের বিরুদ্ধে অন্যায্য প্রতিযোগিতার অভিযোগ

শেয়ার বিজ ডেস্ক: বাজারে অন্যায্য প্রতিযোগিতার দায়ে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে রাশিয়ায় তদন্ত শুরু হয়েছে। প্রতিষ্ঠানটি বাজারে তার প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে বলে ক্যাসপারস্কি ল্যাবের এক অভিযোগের পরিপ্রেক্ষিতে এ তদন্ত শুরু করা হয়েছে। খবর: রয়টার্স।
রাশিয়ার নিয়ন্ত্রক সংস্থা এফএএসের পক্ষ থেকে বলা হয়, ক্যাসপারস্কি ল্যাবের সেইফ কিডস অ্যাপটির নতুন সংস্করণ সম্প্রতি প্রত্যাখ্যান করেছে অ্যাপল। কী কারণে অ্যাপলের অপারেটিং সিস্টেমে তা প্রত্যাখ্যান হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। এতে অ্যাপলের নিজস্ব প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ফিচার প্রতিযোগিতার মুখোমুখি হতো বলেই এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়, অ্যাপল নিজেদের প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ১২তম সংস্করণ উšে§াচন করেছে। এতে আনা হয়েছে স্ক্রিন টাইম, যা ক্যাসপারস্কি ল্যাবের অ্যাপের মতোই কাজ করে। প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের মাধ্যমে শিশুদের ফোন ও ট্যাবলেট ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন বাবা-মা।
রাশিয়ান তদন্তের ব্যাপারে জানতে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা গত ২৮ এপ্রিলের এক বিবৃতির উল্লেখ করে জানায়, সম্প্রতি তারা অ্যাপ স্টোর থেকে কিছু প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ সরিয়েছে, কারণ সেগুলো গ্রাহককে ‘গোপনীয়তা ও নিরাপত্তা’ ঝুঁকিতে ফেলছিল।
প্রতিষ্ঠানটি আরও জানায় এ অ্যাপগুলোর মধ্যে কয়েকটিতে মোবাইল ডিভাইস ম্যানেজমেন্টের (এমডিএম) মতো প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে, যা অ্যাপটিকে তথ্য সংগ্রহে অপেক্ষাকৃত গভীরতর অ্যাকসেস দেয়। অ্যাপ স্টোরের নীতিমালা অনুযায়ী ভোক্তাদের অ্যাপে এ ধরনের প্রযুক্তির ব্যবহার নিষিদ্ধ।
অন্যদিকে ক্যাসপারস্কি বলছে, অ্যাপলের অ্যাপ স্টোর নীতিমালা সীমিত পরিসরে এমডিএম ব্যবহারের অনুমোদন দেয়, কিন্তু এটি স্পষ্ট নয় যে এ ক্ষেত্রে কীভাবে অ্যাপলের অনুমতি নেওয়া যায়। এ নীতির কারণে তৃতীয় পক্ষের ডেভেলপারদের সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতাও কমছে বলে দাবি করেছে ক্যাসপারস্কি।

সর্বশেষ..