কোম্পানি সংবাদ পুঁজিবাজার

রিং শাইনের আইপিও’র অর্থ ব্যবহারে সংশোধন

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র খাতের কোম্পানি রিং শাইন টেক্সটাইলস লিমিটেডের পরিচালনা পর্ষদ আইপিও’র মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারে সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানি আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থের একটি অংশ দিয়ে কোম্পানিটি ঢাকা ব্যাংক এবং উরি ব্যাংকের ঋণ পরিশোধ করতে চেয়েছিল। কিন্তু আইপিও’র অর্থ পাওয়ার আগেই কোম্পানিটি উরি ব্যাংকের ঋণ পরিশোধ করে। অন্যদিকে এ সময়ে প্রিমিয়ার ব্যাংকের কাছ থেকে কোম্পানিটি ঋণ নেয়। তাই উরি ব্যাংকের পরিবর্তে কোম্পানিটির পরিচালনা পর্ষদ আইপিও’র অর্থ থেকে প্রিমিয়ার ব্যাংকের ২২ কোটি টাকা ঋণ পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে সম্প্রতি রিং শাইন টেক্সটাইলস লিমিটেডের পরিচালনা পর্ষদ কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আর এ অনুমোদিত মূলধন বাড়ানোর জন্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিস অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) অনুমোদনও পেয়েছে। ১০০ কোটি টাকা বাড়লে কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৫৪০ কোটি টাকা। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৪৪০ কোটি টাকা।

আর কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭২ পয়সা, আগের হিসাববছরে যা ছিল এক টাকা ৯৯ পয়সা।

উল্লেখ্য রিং শাইন টেক্সটাইলসের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) লটারির ড্র গত ১ অক্টোবর অনুষ্ঠিত হয়। গত ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত আইপিও আবেদনের চাঁদা গ্রহণ চলে।

রিং সাইন টেক্সটাইল পুঁজিবাজারে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করেছে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..