বাণিজ্য সংবাদ

রিলায়েন্স বাংলাদেশ এলএনজির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিদ্যুৎ ভবনে গতকাল রোববার ৭১৮ মেগাওয়াট গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন-সংক্রান্ত বিদ্যুৎ বিভাগের সঙ্গে রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার কোম্পানির চুক্তি ও পিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি সই হয়। এ সময় সঞ্চালন-সংক্রান্ত বিষয় নিয়ে পিজিসিবি’র সঙ্গে ও গ্যাস সরবরাহ-সংক্রান্ত বিষয় নিয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সঙ্গেও চুক্তি হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেন, দেশে বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। ফলে সবাইকে নির্ধারিত সময়ের মধ্যেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া যাবে। তিনি প্রকল্পসংশ্লিষ্টদের নির্ধারিত সময়ের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের অনুরোধ করেন।
২২ বছর মেয়াদি এ চুক্তি অনুসারে, ৩৬ মাসের ভেতর প্রকল্পটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে। আর এলএনজির ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৭.৩১২৩ সেন্ট ধরা হয়েছে।
অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব শেখ ফয়েজুল আমিন, পিডিবি’র সচিব সাইফুল ইসলাম আজাদ, পিজিসিবি’র কোম্পানির সচিব মোহাম্মদ জাহাঙ্গীর আজাদ, তিতাসের সচিব মাহমুদুর রব এবং রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার কোম্পানির পরিচালক সমীর কুমার গুপ্ত চুক্তিতে সই করেন।
পিডিবি’র চেয়ারম্যান খালেদ মাহমুদের সভাপতিত্বে চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রাহমাতুল মুনিম বক্তব্য রাখেন।

সর্বশেষ..