আজকের পত্রিকা দিনের খবর সর্বশেষ সংবাদ সুশিক্ষা

রুদ্ধশ্বাসের একদিন

২৮ জানুয়ারি ছিল ‘আলোড়িত৩০’ সংগঠনের সদস্যদের একটি বিশেষ দিন। ‘আলোড়িত৩০’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একটি সংগঠন।

বন্ধুত্বের বন্ধনকে দৃঢ় রাখতে প্রতিষ্ঠিত হয় এ সংগঠনটি। মানুষ নতুনভাবে কোনো অচেনা পরিবেশে গেলে যেমন অস্বস্তিকর অনুভ‚তি কাজ করে, ঠিক তেমনি যখন সে পারিপার্শ্বিক অবস্থানটা আস্তে আস্তে পরিচিত হয় তখন স্বাচ্ছন্দ্যবোধের আর শেষ থাকে না। কিন্তু অপ্রিয় সত্য তাকে তো বেশিদিন টিকতে দেয় না। প্রকৃতির করুণ সুর চরম মমতাকে বিচ্ছিন্ন হতে বাধ্য করে। সে প্রথম অচেনা জায়গার অস্বস্তিটার মতো আবার যেন তাকে কাতরায়। প্রিয় মানুষগুলোর আর্তনাদে খানিকটা যাবার পথে আটকে পড়ে যায়।

আলোড়িত৩০’-র আয়োজনে সেদিন উদ্যাপিত হয় ‘র‌্যাগ ডে’। দিনটি ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সব শিক্ষার্থীর। দিনটির শুরুটা হয়ে র‌্যালি দিয়ে,

হৈ-হুল্লোড় করে। র‌্যালিটি ক্যাম্পাসের নানা চত্বর প্রদক্ষিণ করে জানিয়ে দিয়েছিল বিদায় বেলার ঘণ্টাধ্বনি। বিশ্ববিদ্যালয় জীবনের যে ইতি ঘটতে যাচ্ছে, সেদিনের পরিবেশটা সে উদ্বেগ স্মরণ করিয়ে দিয়েছিল। তবে বন্ধুত্বের পাগলামিতে মুখে আবিরের ছড়াছড়ি বলে দিয়েছিল এ বন্ধন ক্ষণিকের নয়, চিরকালের। একে অপরের মুখে আবির লাগানো বুঝিয়ে দিচ্ছিল এ মধুর প্রাঙ্গণে কতটা আপন ছিলাম আমরা।

ব্যস্ত দিনগুলোর মাঝে খুনসুটির স্মৃতিগুলো যেন সদ্য পার করে হয়ে এসেছি। কেক কাটা শেষে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগের সর্বশেষ প্রান্তে ‘আভাস’ ব্যান্ডের গীতিকার তানযীর তুহীনের ‘পুরোনো সে দিনের কথা, ভুলবি কি রে হায়’ গানটির সুরে চাপা রুদ্ধশ্বাস বেরিয়ে আসে সবার হƒদয় থেকে। জমিয়ে থাকা বেদনাগুলো ঝড়ে পড়ছিল কান্না হয়ে। এ যেন প্রকৃতির দেওয়া রহস্যময় সম্পর্ক। অমলিন থাকুক, অটুট থাকুক এ বন্ধন।

  সাজ্জাদ হোসেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..