Print Date & Time : 3 July 2022 Sunday 6:37 pm

রেকর্ড লোকসানে প্রবেশ ফি বাড়ালো ওশান পার্ক

শেয়ার বিজ ডেস্ক: ২০০৩ সালের পর রেকর্ড লোকসান হয়েছে আইকনিক হংকং থিম পার্ক ওশান পার্কের। এ পরিস্থিতি সামাল দিতে প্রবেশ ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে পার্ক কর্তৃপক্ষ। গতকাল বুধবার স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের (এসসিএমপি) খবরে বলা হয়, ওশান পার্ক রেকর্ড ২৪১ দশমিক এক মিলিয়ন হংকং ডলার বা ৪৪ দশমিক দুই মিলিয়ন  ডলার লোকসান করে। এ লোকসান সামাল দিতে কর্তৃপক্ষ প্রবেশ ফি ১৩ দশমিক আট শতাংশ বাড়িয়েছে। কর্তৃপক্ষের ঘোষণামতে, আগামী ১ জানুয়ারি থেকে প্রাপ্তবয়স্কদের প্রবেশ ফি বর্তমানে ৩৮৫ থেকে বাড়িয়ে ৪৩৮ এবং তিন থেকে ১১ বছর বয়সী শিশুদের ১৯৩ থেকে বাড়িয়ে ২১৯ হংকং ডলার করা হয়।

ওশান পার্কের চেয়ারপারসন লি কুং বলেন, ২০১৫-১৬ অর্থবছরে হংকংয়ের পর্যটন ও খুচরো ব্যবসা উভয় খাতই প্রতিকূল পরিস্থিতিতে ছিল। এটি এড়াতে পারেনি ওশান পার্কও। এজন্য তিনি হংকংয়ের পর্যটন খাতের মন্দার পাশাপাশি মেইনল্যান্ড চায়নার ধীর অর্থনৈতিক অবস্থাকে দায়ী করেন।

ওশান পার্কের বার্ষিক প্রতিবেদনের তথ্য উল্লেখ করে তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে হংকংয়ের পর্যটক সংখ্যা ছিল ছয় মিলিয়ন। এটি আগের বছরের চেয়ে ১৮ দশমিক আট শতাংশ কম।

এসসিএমপিকে তিনি বলেন, বিভিন্ন কারণে হংকংয়ে পর্যটকের সংখ্যা কমেছে। অন্য আঞ্চলিক গন্তব্যগুলোর সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে হংকংকে। এছাড়া রেনমেনবিসহ অন্য মুদ্রার বিপরীতে হংকং ডলারের মূল্যের অবনমন, চীনের অর্থনীতিতে ধীর প্রবৃদ্ধি মূল ভূখণ্ডের পর্যটককেদের হংকং সফরে নিরুৎসাহিত করেছে।

তবে লি কুং কর্মীদের আশ্বস্ত করেন, কোম্পানির লোকসান হলেও অতিরিক্ত কর্মী ছাঁটাই বা পূর্ণকালীন কর্মীর বেতন কমানো হবে না।

পার্কের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) ভিভিয়ান লি বলেন, নতুন দম্পতিদের জন্য একটি বিনোদন ও ডাইনিং এলাকা চালু করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও তাইওয়ানের মতো আঞ্চলিক পর্যটন বাজার থেকে পর্যটক আকৃষ্ট করতে প্রচেষ্টা জোরদার করবে ওশান পার্ক।