প্রিন্ট করুন প্রিন্ট করুন

  রোলবল বিশ্বকাপে ৪র্থ বাংলাদেশ

 

ক্রীড়া প্রতিবেদক: ছবিটাই যেন সব কথা বলে দিচ্ছিল। হৃদয়, সোহাগ, সাগরদের চোখে জল। সবাই বসে পড়লেন মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের এক কোণে। যেন রাজ্য হারানোর শোকে কাতর তারা। রোলবল বিশ্বকাপের শুরু থেকে সেমিফাইনাল পর্যন্ত কী দুর্দান্তই না খেলেছিল বাংলাদেশ! সবার চোখে স্বপ্ন ছিল প্রথমবারের মতো এই বিশ্ব আসরে ফাইনালে পা রাখবে। কিন্তু সব শেষ হয়ে গেছে ইরানের কাছে ৩-১১ গোলে হেরে। এরপর ৩য় স্থান নির্ধারণী ম্যাচে কেনিয়ার কাছে ৭-১ গোলে হেরে ৪র্থ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে স্বাগতিকদের। বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে হয়তো কেউই ভাবেননি বাংলাদেশ রোলবল দল সেমিফাইনালে খেলবে। কিন্তু সবার ভাবনাকে পেছনে ফেলে প্রতিটি ম্যাচে দুর্দান্ত খেলেছিল স্বাগতিকরা। যে কারণে তাদের স্বপ্নের পরিধিটা আরও বাড়তে থাকে। শেষ পর্যন্ত সেমিফাইনালে ইরানের কাছে বাজেভাবে হেরেছে লাল-সবুজ প্রতিনিধিরা।

গতকাল সেমিতে বাংলাদেশ হেরেছে প্রতিপক্ষের কৌশল ও অভিজ্ঞতার কাছে। স্বাভাবিকভাবে স্বাগতিকদের চেয়ে সফরকারীরা উচ্চতায় লম্বা। এর সঙ্গে অতিথিরা সুযোগ নিয়েছে হƒদয়-সাগরদের ভুল পাস আর পেনাল্টি মিসের।

রোলবল বিশ্বকাপে গতকাল বাংলাদেশের তিনটি গোলই করেছেন হƒদয়। ইরানের বিপক্ষে ম্যাচে স্বাগতিকরা ছিল রক্ষণাত্মক। শুরু থেকে গোল দেওয়ার চেয়ে গোল না খাওয়ার পণ নিয়েই হয়তো মাঠে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু শেষ পর্যন্ত সেই কৌশল কোনো কাজে আসেনি। বরং একের পর এক গোল হজম করতে হয়েছে বাংলাদেশকে। তারপরও কোচ সুনীল ধাগের মুখে লাল-সবুজ খেলোয়াড়দের প্রশংসা ঝরেছে। তিনি বলেন, ইরান গতবারের রানার্সআপ। সব মিলিয়ে তাদের সঙ্গে বাংলাদেশ ভালো খেলেছে। আমাদের এই দল পরবর্তীতে আরও ভালো করবে আশা করি।

সব মিলিয়ে রোলবল বিশ্বকাপে খারাপ করেনি বাংলাদেশ। ৪০ দেশের অংশগ্রহণে যে বিশ্বকাপটি ঢাকায় শুরু হয়েছিল, সেখানে চতুর্থ হওয়াটাও কম কৃতিত্বের নয়!