প্রিন্ট করুন প্রিন্ট করুন

র‌্যানসমওয়্যারের আরইভিল হ্যাকার গ্রুপ আটক

শেয়ার বিজ ডেস্ক: রাশিয়া সাইবার হ্যাকারদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেÑদীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এ অভিযোগ করে আসছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে রাশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী র‌্যানসমওয়্যারভিত্তিক হ্যাকার গ্রুপ আরইভিলের সদস্যদের আটক করেছে। খবর: রয়টার্স।

গত বছর জেনেভা সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন র‌্যানসমওয়ারের মতো সাইবার অপরাধের বিরুদ্ধে একসঙ্গে কীভাবে লড়াই করা যায়, তা নিয়ে আলোচনা করেন।

রাশিয়ার ইন্টেলিজেন্স ব্যুরোর (এফএসবি) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়েছে। গ্রুপটি এখন শুধুই ইতিহাস। আরইভিলের বিরুদ্ধে পরিচালিত এই অভিযানের মাধ্যমে সাইবার অপরাধ ও সাইবার সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নতুন যুগের সূচনা হলো বলে মনে করা হচ্ছে। কেননা সম্প্রতি ইউক্রেন ইস্যু নিয়ে দুই দেশের মধ্যে শীতল সম্পর্ক চলছিল।

আরইভিল গ্যাংটির বিষয়ে তথ্য দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ থেকে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছিল। তবে এ গ্রুপের কোনো রাশিয়ান সদস্যকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে না বলে জানায় এফএসবি।

রাশিয়া তাদের ভূখণ্ডে আন্তর্জাতিক সাইবার অপরাধীদের আর ঠাঁই দেবে না বলে জানিয়েছে।

এফএসবি জানিয়েছে, তারা গ্যাংটির কাছ থেকে চার লাখ ৪০ হাজার পাউন্ড সমমূল্যের ক্রিপ্টোকারেন্সিসহ ৪২ কোটি ৬০ লাখ রুবল (চার মিলিয়ন পাউন্ড) উদ্ধার করেছে। অনলাইনে প্রতারণা ও চুরি করা ২০টি বিলাসবহুল গাড়িও জব্দ করা হয়েছে।

আরইভিল গ্রুপের সদস্যরা মূলত ম্যালওয়্যার তৈরি করত। এ ভাইরাস দিয়ে তারা বিদেশিদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করত। এ ছাড়া তারা র‌্যানসমওয়্যারের মাধ্যমে ব্ল্যাকমেইল করে অর্থ আদায় করত। ক্ষতিকর কম্পিউটার সফটওয়্যার (ম্যালিশিয়াস সফটওয়্যার) হচ্ছে ম্যালওয়ার। সাইবার অপরাধীরা রিমোট কম্পিউটার থেকে অন্য কম্পিউটার সিস্টেমে অবৈধভাবে প্রবেশের জন্য এ ধরনের সফটওয়্যার ব্যবহার করে।