প্রিন্ট করুন প্রিন্ট করুন

লংকাবাংলার ঋণমান ‘এএ৩’

 

নিজস্ব প্রতিবেদক: লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি দীর্ঘ মেয়াদে ‘এএ৩’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’রেটিং পেয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ ও ১৫ বোনাসসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৮৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪ টাকা ১৬ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৭৯ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা। ২০১৫ সালের সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। এ সময় ইপিএস হয়েছিল এক টাকা ৭৬ পয়সা এবং এনএভি ২৬ টাকা দুই পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা দুই পয়সা এবং ৩১ টাকা ৭৫ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৪২ কোটি ৪৫ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৪৪ কোটি ২১ লাখ টাকা।

কোম্পানির এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩১৮ কোটি ২৫ লাখ ১০ হাজার টাকা।