Print Date & Time : 2 July 2022 Saturday 11:28 am

লভ্যাংশ পাঠিয়েছে এমজেএল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে নগদ লভ্যাংশ পাঠিয়েছে এমজেএল বাংলাদেশ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটি ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ ব্যাংক হিসাবে পাঠিয়েছে।

উল্লেখ্য, বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিটি ২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুনÑএই ছয় মাসের হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৫ টাকা ৫১ পয়সা। গত ১ জানুয়ারি থেকে ৩০ জুন ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৭২ পয়সা আর এনএভি হয়েছে ৩৫ টাকা ৫১ পয়সা। এর আগে ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সমাপ্ত বছরের জন্য ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাসসহ মোট ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। ১৮ মাসে কোম্পানিটি মোট ৭০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১৪ সালের সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাসসহ মোট ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের চেয়ে পাঁচ শতাংশ বেশি। ২০১৪ সালের সমাপ্ত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৪ টাকা ৪০ পয়সা এবং এনএভি ৩৫ টাকা ৯ পয়সা ছিল। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২ টাকা ৯৩ পয়সা ও ৩২ টাকা ৬৩ পয়সা। ওই বছর কোম্পানিটি কর-পরবর্তী মুনাফা করেছিল ১০৫ কোটি ৯০ হাজার টাকা, যা আগের বছরে ছিল ৬৯ কোটি ৯৬ লাখ ৮০ হাজার টাকা।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৭ দশমিক ৬১ শতাংশ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৬ দশমিক ৬ শতাংশ। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৭৪ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৯৩ কোটি ৬৬ লাখ টাকা। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে এক টাকা ৮৩ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৫৯ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ২৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ৩৫ টাকা ৪০ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩৩ টাকা ৫৭ পয়সা।