কোম্পানি সংবাদ

লভ্যাংশ পাঠিয়েছে ন্যাশনাল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: গত ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ঘোষিত বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনারস (বিও) অ্যাকাউন্টে পাঠিয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৪৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৭ পয়সা। যা আগের বছর একই সময় যথাক্রমে এক টাকা ৮১ পয়সা ও ১৭ টাকা দুই পয়সা ছিল।
এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর এক দশমিক ২৩ শতাংশ বা ১০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ আট টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল আট টাকা ১০ পয়সা। ওইদিন কোম্পানিটির ১৩ লাখ ৪৭ হাজার ৮৯২ শেয়ার মোট ৪৮২ বার হাতবদল হয়। যার বাজারদর এক কোটি ৯ লাখ ৮৭ হাজার টাকা। ওইদিন শেয়ারদর সর্বনিম্ন আট টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ আট টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর সাত টাকা ৯০ পয়সা থেকে ১২ টাকায় ওঠানামা করে।
‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। তিন হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন দুই হাজার ৬৫৪ কোটি ৯১ লাখ টাকা। কোম্পানিটির মোট ২৬৫ কোটি ৪৯ লাখ সাত হাজার ৯১৩টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৩১ দশমিক ২২ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৯ দশমিক ৭৫ শতাংশ, বিদেশি দুই দশমিক ৩২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪৬ দশমিক ৭১ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ..