সুশিক্ষা

লাইভস্টক অ্যাওয়ার্ড পেলেন সিভাসুর অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর

প্রাণিসম্পদ ও পোলট্রি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘লাইভস্টক অ্যাওয়ার্ড, ২০১৯’ অর্জন করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মেডিসিন ও সার্জারি বিভাগের অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর।

রাজশাহীতে আয়োজিত এক অনুষ্ঠানে ড. বিবেক সূত্রধরকে লাইভস্টক গবেষণা ক্যাটেগরিতে ‘চতুর্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, ২০১৯’ ও ‘মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট’ সম্মাননায় ভূষিত করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম শহিদুর রহমান খান। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান।

অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের শিক্ষক ও সিভাসুর সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারি।

উল্লেখ্য, ড. বিবেক চন্দ্র সূত্রধর বাংলাদেশে প্রথম বাছুর ও ছাগলের মূত্রথলিতে পাথরজনিত দুরারোগ্য ব্যাধির বিকল্প ও সফল চিকিৎসাপদ্ধতি আবিষ্কার করেন। চিকিৎসা পদ্ধতিটি আমেরিকার খ্যাতনামা জার্নাল অব অ্যাগ্রিকালচারাল সায়েন্সে প্রকাশিত হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..