লভ্যাংশ ঘোষণা

লিন্ডে বিডির ৩৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে লিন্ডে বাংলাদেশ লিমিটেড বিনিয়োগকারীদের ৩৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আলোচিত সময়ে কোম্পানিটি ১৪০ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে ২০০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল। তাই সদ্য সমাপ্ত হিসাববছরে মোট ৩৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করল। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৬২ টাকা ৬০ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৪১ টাকা ৫৪ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৫৭ টাকা ৯০ পয়সা ও ২০৯ টাকা ২৮ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৬ এপ্রিল বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ মার্চ। এজিএমের সময় ও স্থান পরে জানিয়ে দেওয়া হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল কোম্পানিটির এক কোটি ১৪ লাখ ৮২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৯ হাজার ২৩৮টি শেয়ার মোট ২৩২ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর দশমিক দুই ২৭ শতাংশ বা ২৭ টাকা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ এক হাজার ২৫৬ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল এক হাজার ২৪৮ টাকা ৪০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ এক হাজার ২৩০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার ২৫৬ টাকা ১০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর এক হাজার ১৯০ টাকা থেকে এক হাজার ৩৭০ টাকায় ওঠানামা করে।

৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরে ৩১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান। এ সময় ইপিএস হয়েছে ৫৭ টাকা ৯০ পয়সা ও এনএভি ২০৯ টাকা ২৮ পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে ৪২ টাকা ৭৩ পয়সা ও ১৮৩ টাকা চার পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৮৮ কোটি ১০ লাখ ৯০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৬৫ কোটি তিন লাখ ৫০ হাজার টাকা। ২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৫ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩০৫ কোটি ২৫ লাখ টাকা।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ১২ টাকা ৫৪ পয়সা এবং কর-পরবর্তী মুনাফা করেছে ১৯ কোটি সাত লাখ ৮০ হাজার টাকা। দ্বিতীয় প্রান্তিকে ইপিএস ছিল ১২ টাকা ১০ পয়সা এবং কর-পরবর্তী মুনাফা করেছিল ১৮ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা, যা প্রথম প্রান্তিকে ইপিএস ছিল ১৬ টাকা ১৬ পয়সা এবং কর-পরবর্তী মুনাফা ছিল ২৪ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাতে ২১ দশমিক ৫৬ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৯ দশমিক ৯৪। কোম্পানিটির মোট এক কোটি ৫২ লাখ ১৮ হাজার ২৮০টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৯ দশমিক ৩০ শতাংশ ও বাকি ১০ দশমিক ৭০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..