Print Date & Time : 14 July 2020 Tuesday 5:49 am

লিবিয়ায় পানি সংকটে লাখো মানুষ

প্রকাশ: মে ২১, ২০১৯ সময়- ১০:৩৮ পিএম

শেয়ার বিজ ডেস্ক: গ্রীষ্মের ভয়াবহ গরমের মধ্যে তীব্র পানি সংকটে দিন কাটাচ্ছেন
লিবিয়ার কয়েক লাখ মানুষ। একটি কন্ট্রোল রুমে সশস্ত্র বাহিনী হামলা চালানোর পর রাজধানী ত্রিপোলি এবং এর আশেপাশের এলাকায় পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। ফলে এ তীব্র গরমের মধ্যেই সেখানকার কয়েক লাখ মানুষ পানির অভাবে দিন কাটাচ্ছেন। খবর: বিবিসি।
গত রোববার জাফারায় একটি কন্ট্রোলরুমে পৌঁছায় একদল বন্দুকধারী। ওই কন্ট্রোলরুমের মাধ্যমে গ্রেট ম্যান-মেড রিভার প্রজেক্টের আওতায় ত্রিপোলি এবং এর আশেপাশে পানি সরবরাহ করা হয়। এটি বৃহদাকার আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কের মাধ্যমে পাইপ ব্যবহার করে সাহারা থেকে ত্রিপোলি এবং অন্যান্য উপকূলীয় এলাকায় পানি সরবরাহ করে।
ত্রিপোলিতে ২০ লাখেরও বেশি মানুষের বসবাস। রোববার অস্ত্রধারীরা কন্ট্রোলরুমে হামলা চালানোর সময় জোর করে সেখানকার কর্মীদের দিয়ে পানির পাইপ বন্ধ করে দেয়। ওই পাইপগুলো ভূগর্ভস্ত বেশকিছু কুয়ার সঙ্গে সংযুক্ত। সেখান থেকেই বিভিন্ন স্থানে পানি সরবরাহ করা হয়।
ওই সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা লিবিয়ার ন্যাশনাল আর্মির (এলএনএ) নেতা খলিফা হাফতারের সমর্থক বলে অভিযোগ উঠেছে। হাফতার বাহিনী লিবিয়ার পূর্ব এবং দক্ষিণাঞ্চলে প্রভাব বিস্তার করেছে। তারা জাতিসংঘ সমর্থিত লিবীয় সরকারের কাছ থেকে রাজধানীর নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে।
সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং মিসরের মৌন সম্মতিতে গত ৪ এপ্রিল থেকে ত্রিপোলি দখল করে রেখেছে হাফতার বাহিনী। কবে নাগাদ সেখানকার পানি সরবরাহ স্বাভাবিক হবে তা এখনও নিশ্চিত নয়।