খবর

লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইনে গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনা তদন্তে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদারকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়। আগামী চার কার্যদিবসের মধ্যে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য কমিটিকে নির্দেশ দেয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব মো. মনিরুজ্জামান সই করা চিঠিতে বলা হয়, কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে হাজতি মুশতাক আহমেদ (৫৩) ব্যথায় অজ্ঞান হয়ে যাওয়ার কারণে গত ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে রাত ৮টার দিকে তাকে মৃত ঘোষণা করেন। মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশক্রমে এই কমিটি গঠন করা হলো।

সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদার ছাড়াও কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম, ময়মনসিংহ বিভাগের ডিআইজি প্রিজনস জাহাঙ্গীর কবির, গাজীপুর জেলা কারাগারের সহকারী সার্জন ডাক্তার কামরুন নাহার ও সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব আরিফ আহমদ।

চিঠিতে কমিটির কার্যপরিধি নির্ধারণ করে দেয়া হয়। এতে বলা হয়, হাজতি বন্দির মৃত্যুতে কারা কর্তৃপক্ষের কোনো ধরনের গাফিলতি ছিল কিনা? যদি থাকে তাহলে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা। এই বন্দি কারাগারে আসার পর তার কোনো স্বাস্থ্যগত সমস্যার বিষয়ে কারা কর্তৃপক্ষ অবহিত ছিলেন কিনা? যদি থাকেন তাহলে সেই বিষয়ে যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা? যদি না হয়ে থাকে তাহলে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..