কোম্পানি সংবাদ পুঁজিবাজার

লেনদেনের শীর্ষে ভিএফএস থ্রেড ডায়িং

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে বস্ত্র খাতের কোম্পানি ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড। দিনজুড়ে কোম্পানিটির ৫৮ লাখ ৪০ হাজার ৩৭৫টি শেয়ার ১৮ কোটি ৫০ লাখ টাকায় লেনদেন হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর পাঁচ দশমিক ৫৭ শতাংশ বা এক টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩২ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩১ টাকা ৯০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৩০ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৩২ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে। ওইদিন ৫৮ লাখ ৪০ হাজার ৩৭৫টি শেয়ার মোট দুই হাজার ৭৫৬ বার হাতবদল হয়, যার বাজারদর ১৮ কোটি ৫০ লাখ টাকা। এক বছরের মধ্যে শেয়ারদর ১৫ টাকা ৩০ পয়সা থেকে ৬৩ টাকায় ওঠানামা করে।

৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ছয় শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ১৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৬৮ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪০ পয়সা।

এর আগে ৩০ জুন, ২০১৮ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ছয় শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা দেয়। সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ২৮ পয়সা। এর আগের বছর একই সময় যা ছিল দুই টাকা ২৫ পয়সা। এছাড়া শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহের পরিমাণ (এনওসিএফ) ছিল দুই টাকা ৭৭ পয়সা এবং আর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ২২ টাকা ১৮ টাকা।

কোম্পানিটি ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০২ কোটি ৫০ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৭১ কোটি ৬০ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানিটির ১০ কোটি ২৫ লাখ চার হাজার ৯০৮টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩০ দশমিক ৮৮ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক সাত দশমিক ৪১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের ১৮ দশমিক ৩০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৩ দশমিক ৪১ শতাংশ শেয়ার।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪ দশমিক ৮৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৫ দশমিক ৩৪।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..