কোম্পানি সংবাদ পুঁজিবাজার

লেনদেনের শীর্ষে মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। দিনজুড়ে কোম্পানিটির তিন লাখ ছয় হাজার ৫৪৯টি শেয়ার চার কোটি দুই লাখ ৭৯ হাজার টাকায় লেনদেন হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ১৮ শতাংশ বা চার টাকা ১০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৩২ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৩১ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১২৬ টাকা থেকে সর্বোচ্চ ১৩৫ টাকায় হাতবদল হয়। দিনজুড়ে তিন লাখ ছয় হাজার ৫৪৯টি শেয়ার মোট এক হাজার ৩৪৩ বার হাতবদল হয়। যার বাজারদর চার কোটি দুই লাখ ৭৯ হাজার টাকা। আর গত এক বছরে শেয়ারদর ৯৯ টাকা থেকে ৩৭১ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ২২ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৬৫ টাকা ৪৬ পয়সা।

এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ৩০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে দুই টাকা ১১ পয়সা এবং এনএভি হয়েছে ৯১ টাকা ৪৬ পয়সা।

কোম্পানিটি ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৫ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৭৯ কোটি ৩১ লাখ ৭০ হাজার টাকা।

কোম্পানিটির মোট তিন কোটি ৫৯ লাখ ২৭ হাজার ৯২২টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৫৭ দশমিক ৫৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক চার দশমিক ৮২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক ১১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৭ দশমিক ৪৯ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..