কোম্পানি সংবাদ

লেনদেনের শীর্ষে মুন্নু সিরামিক

নিজস্ব প্রতিবেদক : সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১২ কোটি ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন করে গতকাল লেনদেনের শীর্ষে অবস্থান করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির শেয়ারদর গতকাল ছয় দশমিক ৪৫ শতাংশ বা আট টাকা ৮০ পয়সা বেড়ে সর্বশেষ প্রতিটি ১৪৫ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪৫ টাকা ৬০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৩৮ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪৭ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। ওইদিন আট লাখ ৩২ হাজার ৯৫টি শেয়ার মোট দুই হাজার ৯৬৬ বার হাতবদল হয়, যার বাজারদর ১২ কোটি ৬৫ হাজার টাকা। এক বছরে শেয়ারদর ৩৬ টাকা থেকে ১৪৭ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।

কোম্পানিটি ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ বোনাস ও পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময়  কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৯৪ টাকা ৩২ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২৭ লাখ ২০ হাজার টাকা।

কোম্পানিটি ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৬ সালের সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এটি আগের বছরের সমান। ওই সময় ইপিএস হয়েছে ৯ পয়সা এবং এনএভি হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৩ পয়সা ও ৯৫ টাকা ১১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২১ লাখ ৮০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৩০ লাখ ৭০ হাজার টাকা।

৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৫ কোটি ১২ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২০০ কোটি ৫৬ লাখ টাকা।

কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ২০ পয়সা। এটি আগের বছর ছিল পাঁচ পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে ১৫ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত এনএভি হয়েছে ৯৪ টাকা ৯০ পয়সা, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৯৪ টাকা ৩২ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৪৮ লাখ ৩০ হাজার টাকা। দুই প্রান্তিকে অর্থাৎ ছয় সাসে ইপিএস হয়েছে এক টাকা ৬৯ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ১০ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..