কোম্পানি সংবাদ পুঁজিবাজার

লেনদেনের শীর্ষে রেনাটা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা লিমিটেড। দিনজুড়ে কোম্পানিটির ৬৮ হাজার ২৮টি শেয়ার ছয় কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকায় লেনদেন হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ এক হাজার ২৬ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল এক হাজার ২৬ টাকা ২০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ এক হাজার ২৬ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ এক হাজার ২৬ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। দিনজুড়ে কোম্পানিটির ৬৮ হাজার ২৮টি শেয়ার মোট ১০৯ বার হাতবদল হয়। যার বাজারদর ছয় কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৯৭২ টাকা থেকে এক হাজার ৩৫০ টাকায় ওঠানামা করে।

৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য বিনিয়োগকারীদের ১০০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ৪৬ টাকা ৬৩ পয়সা এবং শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ২৩০ টাকা ৯০ পয়সা। আর শেয়ার প্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৫২ টাকা ৫৪ পয়সা। এর আগে কোম্পানিটি ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের ৯৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই বছর কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ৪৪ টাকা ৩৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ছিল ২২১ টাকা ৪৫ পয়সা। আর মুনাফা হয়েছিল ৩১০ কোটি ৬১ লাখ ৯০ হাজার টাকা।

কোম্পানিটি ১৯৭৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮৮ কোটি ৫৮ লাখ ৯০ হাজার টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..