লেনদেনে ঝুঁকিমুক্ত সর্বাধুনিক ব্লকচেইন প্রযুক্তির ‘উপায়’

হামিদুর রহমান: দেশব্যাপী দ্রুত সময়ে লেনদেনে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে মোবাইল ব্যাংকিং সেবা। বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিংয়ের চাহিদা বাড়ায় প্রতিষ্ঠান ও প্রতিযোগিতাও বৃদ্ধি পেয়েছে। প্রতিযোগিতায় টিকে থাকতে ও গ্রাহক টানতে কেবল মুঠোফোনেই সীমাবদ্ধ নেই মোবাইল ব্যাংকিং, বিল পরিশোধসহ নানা ধরনের সেবা যুক্ত করার পাশাপাশি এটিএম বুথ থেকেও মোবাইল ব্যাংকিংয়ের টাকা উত্তোলনের সুবিধা দিচ্ছে। এতে গ্রাহকের আগ্রহ বাড়ছে।

রিটেইলারের চেয়ে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন তথা ক্যাশ আউটের চার্জও কম। আর এই প্রক্রিয়ায় টাকা উত্তোলনে সর্বনিম্নক্যাশ আউট চার্জের শীর্ষে রয়েছে ‘উপায়’। পাশাপাশি  অনলাইন লেনদেনে প্রতারণা থেকে বাঁচা ও নিরাপত্তার বিষয়েও নিজেদের প্ল্যাটফর্মে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয় করেছে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি। সর্বাধুনিক ব্লকচেইন প্রযুক্তিতে তৈরি ‘উপায়’ প্ল্যাটফর্ম সব ধরনের নিরাপত্তা ঝুঁকি থেকে মুক্ত বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে উপায়ের ব্যবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার শেয়ার বিজকে বলেন,  ‘স্মার্টফোন ব্যবহারকারীরাও অ্যাপসে লেনদেন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বিষয়গুলো চিন্তা করেই ‘উপায়’ এর নিরাপত্তার বিষয়টিতে সর্বাধিক গুরুত্ব দিয়েছি। এজন্য অ্যাপস ও হ্যান্ডসেট ব্যবহার করে লেনদেন করার ক্ষেত্রে একই সেবা ফি নির্ধারণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘অনলাইন লেনদেনে প্রতারণা থেকে বাঁচা ও নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তাই সর্বাধুনিক ব্লকচেইন প্রযুক্তিতে তৈরি ‘উপায়’ প্ল্যাটফর্ম সব ধরনের নিরাপত্তা ঝুঁকি থেকে মুক্ত। এর পাশাপাশি অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিতে ডিভাইস অথেনটিকেশন ব্যবস্থা রয়েছে এবং মোবাইল হ্যান্ডসেট ও সিম গ্রাহকদের কাছে থাকলে ওটিপি (ওয়ান টাইম পিন) ব্যবহার করে কেউ তার অ্যাকাউন্টে ঢুকতে পারবে না। এখানে গ্রাহক নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। এজন্য ব্লক-চেইন প্রযুক্তি ব্যবহার করেছে উপায়।’

উল্লেখ্য, এটিএম বুথ থেকে মোবাইল ব্যাংকিংয়ে ক্যাশ আউট চার্জে বর্তমানে সবচেয়ে সাশ্রয়ী হচ্ছে ‘উপায়’। ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের এ মোবাইল ব্যাংকিং সেবাটি এটিএম বুথ থেকে অর্থ উত্তোলনের সুযোগ দিচ্ছে। যেখানে ব্র্যাক ব্যাংকের বিকাশে প্রতি হাজারে চার্জ গুনতে হচ্ছে ১৪ টাকা ৯০ পয়সা।

ইউসিবি ব্যাংকের শতভাগ মালিকানায় প্রতিষ্ঠিত সাবসিডিয়ারি ‘উপায়’। গত ১৭ মার্চ এমএফএস তথা মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে পথচলা শুরু করে ‘উপায়’।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯০  জন  

সর্বশেষ..