দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

লেনদেনে টেলিকমিউনিকেশন খাতের একক আধিপত্য

মুস্তাফিজুর রহমান নাহিদ: দীর্ঘদিন পর মোট লেনদেনে শক্ত অবস্থানে ফিরে এলো টেলিকমিউনিকেশন খাত। গ্রামীণফোনের একক আধিপত্যের কারণে মাঝেমধ্যে চালকের আসনে দেখা যায় খাতটিকে। সম্প্রতি এই খাতে তালিকাভুক্ত হয় রবি আজিয়াটা। এর পর থেকে ধীরে ধীরে মোট লেনদেনে খাতটির একক অবদান আরও বাড়তে থাকে। তবে গতকাল এই খাতে অন্য দিনের তুলনায় ভিন্ন চিত্র দেখা যায়। এদিন লেনদেনের শীর্ষ অবস্থানে চলে আসে খাতটি।

গতকালের বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, এই খাতের প্রতিটি খাতেই ছিল শেয়ার বিক্রির চাপ। বিশেষ করে রবির লেনদেনের কারণে এগিয়ে যায় খাতটি। গতকাল রবির প্রায় সাত কোটি শেয়ার কেনাবেচা হয়। এর জের ধরে মোট লেনদেনে এগিয়ে যায় খাতটি। গতকাল দিন শেষে মোট লেনদেনে এই খাতটির একক অবদান দেখা যায় ২৩ শতাংশের বেশি।

এর পরের অবস্থানে ছিল আর্থিক খাত। গতকাল দিন শেষে এই খাতের একক অবদান ছিল ১৫ দশমিক ৩৪ শতাংশ। এককইভাবে ওষুধ ও রসায়ন খাতের মোট লেনদেনে খাতটির অবদান ১২ দশমিক ৩৮ শতাংশ, বিবিধ খাতের ১২ দশমিক ১১ শতাংশ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের অবদান ছিল ১১ দশমিক ১২ শতাংশ।

এদিকে গতকাল টানা তিন কার্যদিবস পরে নি¤œমুখী হয়েছে ডিএসইর প্রধান সূচক। দিন শেষে সূচক ৯১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭৭০ পয়েন্টে অবস্থান করে। তবে সূচক কমলেও গতকাল ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে লেনদেন বেড়েছে। গতকাল ডিএসইতে মোট দুই হাজার ১০৮ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়।

এর মধ্যে বøক মার্কেটের লেনদেন ছিল ১৭ কোটি টাকা। গতকাল বøক মার্কেটে ২৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর ২৪ লাখ ৬৮ হাজার ৫৬৩টি শেয়ার ৪৯ বার হাত বদল হয়। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ পাঁচ কোটি ৯৭ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে গ্রামীণফোনের। দ্বিতীয় সর্বোচ্চ তিন কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকার ম্যারিকোর এবং তৃতীয় সর্বোচ্চ এক কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসএস স্টিলের।

এশিয়া ইন্স্যুরেন্সের ৭১ লাখ চার হাজার টাকার, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের ২৭ লাখ ৬৫ হাজার টাকার, বারাকা পাওয়ারের পাঁচ লাখ চার হাজার টাকার, সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ডের ১১ লাখ ৪০ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের আট লাখ ৭৩ হাজার টাকার এবং বেক্সিমকোর পাঁচ লাখ ১৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..