আজকের পত্রিকা

লেনদেনে তিন খাতের সমান অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক: ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে ‘জেড’ বাদে অন্য সব খাতের শেয়ারেই বিনিয়োগ বাড়তে দেখা যাচ্ছে। ঘুরেফিরে সব খাতের শেয়ারেই বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। তবে গতকাল প্রথমবারের মতো একসঙ্গে তিনটি খাতের শেয়ারে প্রায় সমানভাবে বিনিয়োগ করতে দেখা যায়। খাত তিনটি হচ্ছে জ্বালানি ও শক্তি, ওষুধ ও রসায়ন এবং বিবিধ খাত।

গতকালের বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, মোট লেনদেনে এ তিন খাতের অবদান ছিল ১২ শতাংশের উপরে। গতকাল দিন শেষে মোট লেনদেনে জ্বালানি ও শক্তি খাতের অদান দেখা যায় ১২ দশমিক আট শতাংশ। এছাড়া ওষুধ ও রসায়ন খাতের অবদান দেখা যায় ১২ দশমিক ২১ শতাংশ। আর মোট লেনদেনে ১২ দশমিক ১১ শতাংশ অবদান ছিল বিবিধ খাতের কোম্পানি।

যদিও গতকাল লেনদেনে সবার উপরে ছিল ব্যাংক খাত। গত কয়েক দিনের ধারাবাহিকতায় গতকালও এগিয়ে ছিল এ খাতটি। গতকাল দিন শেষে মোট লেনদেনে ব্যাংক খাতের একক অবদান ছিল ১৩ শতাংশের বেশি। এছাড়া আর্থিক, প্রকৌশল, টেলিকমিউনিকেশন খাতও এককভাবে লেনদেনে সন্তোষজনক অবদান রাখতে সক্ষম হয়।

এদিকে এক দিনের বিরতি দিয়ে গতকাল আবারও  ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরে গেছে বাজার। গতকাল দিন শেষে ডিএসইর প্রধান সূচক বৃদ্ধি পায় ১৩৯ পয়েন্ট। লেনদেনে শেষে সূচকের অবস্থান হয় পাঁচ হাজার ৯০৯ পয়েন্টে। এর আগের কার্যদিবসে সূচক কমতে দেখা যায় ৯১ পয়েন্ট।

অন্যদিকে সূচক বাড়লেও গতকাল লেনদেন আগের দিনের চেয়ে বাড়তে দেখা গেছে। গতকাল দিন শেষে ডিএসইতে মোট দুই হাজার ৭০ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট বেচাকেনা হতে দেখা যায়।

এদিকে গতকাল মোট লেনদেনে ১৬ কোটি টাকা ছিল বøক মার্কেটের। গতকাল বøক মার্কেট মোট ২৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ দুই কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয় এসএস স্টিলের। দ্বিতীয় সর্বোচ্চ দুই কোটি ১১ লাখ ১২ হাজার টাকার সিঙ্গার বিডির এবং তৃতীয় সর্বোচ্চ এক কোটি ৯৬ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে মতিন স্পিনিংয়ের।

এছাড়া অ্যাসোসিয়েটেড অক্সিজেনের ১৮ লাখ ২০ হাজার টাকার, অ্যাডভেন্ট ফার্মার ১৭ লাখ ৭০ হাজার টাকার, আমান ফিডের ১৬ লাখ ৫০ হাজার টাকার, টাকার, এপেক্স ফুডসের ১০ লাখ ৮৮ হাজার টাকার, বাংলাদেশ সাবমেরিন কেব্লের পাঁচ লাখ ১০ হাজার টাকার, সিটি ব্যাংকের ৪৫ লাখ ৮০ হাজার টাকার এবং কনফিডেন্স সিমেন্টের পাঁচ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..