দিনের খবর প্রথম পাতা

লেনদেনে বিবিধ খাতের দাপট

নিজস্ব প্রতিবেদক: সূচকের বড় ধরনের উত্থানের মধ্য দিয়ে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। লেনদেন শেষে প্রধান সূচক ৫৭ পয়েন্ট বা প্রায় এক শতাংশ বেড়ে অবস্থান করে ছয় হাজার ২৬৬ পয়েন্টে। একইভাবে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্য ২১২টির দর বেড়েছে, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারদর।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল। পাশাপাশি বাড়তি ছিল বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর। বেশিরভাগ কোম্পানিতেই বিত্রেতার চেয়ে ক্রেতার সংখ্যা বেশি ছিল।

এদিকে খাত ভিত্তির লেনদেনে চোখ রাখলে দেখা যায়, বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে ছিল বিবিধ খাতের কোম্পানি। এ কারণে দিন শেষে লেনদেনের শীর্ষে চলে আসে খাতটি। গতকাল মোট লেনদেনে এ খাতের অবদান দেখা যায় ১৫ শতাংশ। লেনদেনে এর পরের অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনে এ খাতটি প্রায় ১৪ শতাংশ অবদান রাখতে সক্ষম হয়। লেনদেনে তৃতীয় অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। এ খাতটি লেনদেনে ১১ শতাংশের বেশি অবদান রাখে। এছাড়া অন্য কোনো খাত লেনদেনে এককভাবে ১০ শতাংশ অবদান রাখতে পারেনি।

অন্যদিকে সূচকের পাশাপাশি গতকাল লেনদেনও কিছুটা বেড়েছে। আগের কার্যদিবসে লেনদেন এক হাজার ৫৯৯ কোটি হলেও গতকাল লেনদেন ছিল এক হাজার ৬৬৮ কোটি টাকা। এর মধ্য ব্লক মার্কেটে লেনদেন ছিল ১৯ কোটি টাকার বেশি। এই মার্কেটে গতকাল মোট ৩৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর ৪০ লাখ ৫৮ হাজার ৬১৭টি শেয়ার ৭৫ বার হাতবদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৯ কোটি ৩১ লাখ ৫৩ হাজার টাকার লেনদেন হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্য সবচেয়ে বেশি অর্থাৎ তিন কোটি ১৪ লাখ ৫৪ হাজার টাকা লেনদেন হয়েছে ঢাকা ডায়িংয়ের। দ্বিতীয় সর্বোচ্চ দুই কোটি চার লাখ ৩১ হাজার টাকার এসিআই ফর্মূলেশনের এবং তৃতীয় সর্বোচ্চ এক কোটি ৩১ লাখ ৮৭ হাজার টাকার লেনদেন হয়েছে ফরচুন শুজের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..