দিনের খবর প্রথম পাতা

লেনদেনে ৩১ শতাংশ বিমার

মুস্তাফিজুর রহমান নাহিদ: লকডাউনে বেশ ভালো অবস্থানে রয়েছে দেশের পুঁজিবাজার। প্রতিদিন সূচকের পাশাপাশি বাড়ছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। একইভাবে বাড়ছে বাজার মূলধনও। তবে এ সময় সবচেয়ে আলোচনায় রয়েছে বিমা খাত। প্রতিদিনই চাহিদার শীর্ষে রয়েছে এ খাতের শেয়ার।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, আগের দুই কার্যদিবসের মতো গতকালও সকাল থেকে বিনিয়োগকারীদের চাহিদার কেন্দ্রবিন্দুতে ছিল বিমা কোম্পানির শেয়ার। শুরু থেকে এসব শেয়ারে বিক্রেতার চেয়ে ক্রেতার সংখ্যা বেশি ছিল। এর জের ধরে দিন শেষে এ খাতের সিংহভাগ কোম্পানির শেয়ারদর বাড়তে দেখা গেছে।

সিংহভাগ কোম্পানির শেয়ারদর বাড়ার পাশাপাশি মোট লেনদেনেও সবার শীর্ষে ছিল বিমা খাতের কোম্পানি। এ কারণে দিন শেষে মোট লেনদেনের ৩১ শতাংশ ছিল এ খাতের অবদান।

বিমার পরের অবস্থানে দেখা যায় বিবিধ খাত। মোট লেনদেনে এ খাতের অবদান ছিল প্রায় ১৩ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা টেলিকমিউনিকেশন খাতের অবদান ছিল প্রায় ১০ শতাংশ। এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি এবং আর্থিক খাত লেনদেনে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয়েছে।

এদিকে আগের দুই দিনের মতো গতকালও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। দিন শেষে সূচক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে পাঁচ হাজার ৩৩৭ পয়েন্টে। সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনও আগের চেয়ে বাড়তে দেখা গেছে। গতকাল দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হতে দেখা যায় ৫৮২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের। আগের কার্যদিবসে সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫০৮ কোটি টাকা।

অন্যদিকে গতকাল মোট লেনদেনের মধ্যে ব্লক মার্কেটে লেনদেন হয় ৮৫ কোটি টাকার শেয়ার। এ মার্কেটে লেনদেনে অংশ নেয় ২১ প্রতিষ্ঠান। কোম্পানিগুলোর মোট দুই কোটি ৫০ লাখ ৪৩ হাজার ৯৮৮টি শেয়ার ৫৬ বার হাতবদল হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৬০ কোটি টাকার লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ আট কোটি ৮১ লাখ ৬৮ হাজার টাকার প্রভাতী ইন্স্যুরেন্সের। তৃতীয় সর্বোচ্চ পাঁচ কোটি ১৭ হাজার টাকার লেনদেন হয়েছে ডাচ্-বাংলা ব্যাংকের। এছাড়া সিটি ব্যাংকের দুই কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের এক কোটি ৪৩ লাখ পাঁচ হাজার টাকার ও বিডি ফাইন্যান্সের এক কোটি ২০ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। একইসঙ্গে জেনারেল ইন্স্যুরেন্সের ১১ লাখ ৩৬ হাজার টাকা, বিবিএস কেব্লসের পাঁচ লাখ এক হাজার টাকা ও বীকন ফার্মার সাত লাখ ৭৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..