লেনদেন বাড়লেও ডিএসইতে সূচকের পতন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমায় গতকাল মঙ্গলবার চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও সূচকের বড় পতন হয়েছে তবে লেনদেন আগের দিনের তুলনায় ২৮৯ কোটি টাকা বেড়েছে। এর আগের দুই কার্যদিবসেও সূচকের বড় পতন দেখা গিয়েছিল। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৭৬ দশমিক ৬৬ পয়েন্ট বা এক দশমিক শূন্য আট শতাংশ কমে সাত হাজার ২০ দশমিক ৬১ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ২০ দশমিক ২৫ পয়েন্ট বা এক দশমিক ৩২ শতাংশ কমে এক হাজার ৫০৪ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ২২ দশমিক ৫০ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৪ শতাংশ কমে দুই হাজার ৬৫৬ দশমিক শূন্য পাঁচ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ৮৭টির এবং কমেছে ২৫৪টির। বাকি ৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় এক হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন বেড়েছে ২৮৯ কোটি এক লাখ টাকা।

ডিএসইতে এদিন ৩৫ কোটি ৭১ লাখ ২৪ হাজার ৯০৯টি শেয়ার দুই লাখ ১৫ হাজার ১৩৪ বার হাতবদল হয়। গতকাল লেনদেনের শুরুতে কিছুটা উত্থান হলে বেলা ১টার পর থেকে শেষ পর্যন্ত পতনের চিত্র দেখা গেছে।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। কোম্পানিটির ১০৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর তিন টাকা ৩০ পয়সা কমেছে। দ্বিতীয় অবস্থানে থাকা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ১০২ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর ১৮ টাকা ২০ পয়সা বেড়েছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে আইএফআইসি ব্যাংক লিমিটেডের ৭৩ কোটি ১৭ লাখ, ওরিয়ন ফার্মা লিমিটেডের ৬৮ কোটি ২৮ লাখ, ফরচুন শুজ লিমিটেডের ৬৭ কোটি ৩৫ লাখ, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ৬৫ কোটি ৫৫ লাখ, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের ৫৫ কোটি ১৬ লাখ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের ৩৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১১২ দশমিক ১৭ পয়েন্ট বা শূন্য দশমিক ৯০ শতাংশ কমে ১২ হাজার ৩২৭ দশমিক ৮৩ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৮৬ দশমিক ৬১ পয়েন্ট বা শূন্য দশমিক ৯০ শতাংশ কমে ২০ হাজার ৫২১ দশমিক শূন্য সাত পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ২৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৯৯টির এবং ২০টির দর অপরিবর্তিত ছিল। সিএসইতে গতকাল ৪৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে আর তার আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৫৫ লাখ টাকার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১  জন  

সর্বশেষ..