কোম্পানি সংবাদ পুঁজিবাজার

লেনদেন বেড়েছে দুই স্টক এক্সচেঞ্জে

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্যসূচকের উত্থান ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারে সূচকের সঙ্গে বেড়েছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮২৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৮৭ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৮০৩ কোটি ৪৫ লাখ টাকা। এদিন মোট লেনদেন হয়েছে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে বেড়েছে ১৪৯টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারদর।

এদিন শাশা ডেনিমস লিমিটেডের শেয়ারদর ১০ শতাংশ বেড়ে শীর্ষ দশ তালিকার শীর্ষে উঠে এসেছে। কোম্পানির শেয়ারের সর্বশেষ দর ছিল ৬৬ টাকা। এ তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলো হলো দেশ গার্মেন্টস লিমিটেড, আমরা টেকনোলজিস লিমিটেড, জিবিবি পাওয়ার লিমিটেড, এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড, আরামিট সিমেন্ট, ইফাদ অটোজ লিমিটেড, ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, দ্য পেনিনসুলা চিটাগং লিমিটেড ও এ্যাপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস লিমিটেড।

অন্যদিকে কোহিনুর কেমিক্যাল কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের শেয়ার ১৬ দশমিক ৩৭ শতাংশ কমে টপ টেন লুজারের শীর্ষ তালিকায় উঠে এসেছে। কোম্পানির শেয়ারের সর্বশেষ দর ছিল ৩৯৫ টাকা ৮০ পয়সা। এ তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলো হলো মতিন স্পিনিং মিলস লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, জুট স্পিনার্স লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড ও কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূূল্যসূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৬৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ২৪৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮৪০ পয়েন্টে, সিএসআই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট  বেড়ে ১  হাজার ৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৫৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে বেড়েছে ১২৪টি, কমেছে ৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারদর।

এদিন কেঅ্যান্ডকিউ (বাংলাদেশ) লিমিটেডের ২ দশমিক ৭০ শতাংশ বেড়ে দর বাড়ার দশ কোম্পানির তালিকায় শীর্ষে উঠে এসেছে। কোম্পানির সর্বশেষ দর ছিল ২৯ টাকা ৭০ পয়সা। এ তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলো হলো শাশা ডেনিমস লিমিটেড, সুহƒদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এস আলম কোল্ড-রোল্ড স্টিল লিমিটেড, জিবিবি পাওয়ার লিমিটেড, আমরা টেকনোলজিস লিমিটেড, সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড, ইফাদ অটোজ লিমিটেড ও দেশবন্ধু পলিমার লিমিটেড।

অন্যদিকে পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার ১ দশমিক ৮০ শতাংশ কমে দর হারানোর শীর্ষ তালিকায় উঠে এসেছে। এদিন কোম্পানির শেয়ারের সর্বশেষ দর ছিল ১৭ টাকা ১০ পয়সা।

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..