প্রিন্ট করুন প্রিন্ট করুন

লেনদেন সামান্য বাড়লেও সূচকের পতন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সোমবার লেনদেন সামান্য বাড়লেও প্রধান সূচকের পতন অব্যাহত রয়েছে। এর আগের কার্যদিবসেও সূচক পতনের পাশাপাশি বড় অঙ্কের লেনদেনের পতন হয়েছিল। গতকাল লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের চিত্র দেখা গেছে। লেনদেন শেষে ১২ পয়েন্ট নেতিবাচক ছিল প্রধান সূচক। তবে বাকি দুই সূচকের মধ্যে ডিএস৩০ সূচক নেতিবাচক অবস্থানে ছিল। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক ২০ শতাংশ কমে ৬ হাজার ৩৪৬ দশমিক ৮৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক দশমিক ৪১ পয়েন্ট বা দশমিক ০৩ শতাংশ বেড়ে এক হাজার ৩৮৫ দশমিক ১৬ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ২৫ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ কমে ২ হাজার ২৮৩ দশমিক ৯৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ১২ কোটি ৬৫ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ২৫৫ কোটি টাকায়। ডিএসইতে লেনদেন হয় ৬৬২ কোটি ৬১ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৫৪ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৭ কোটি ৭৭ লাখ টাকা। এদিন ১৯ কোটি ৫ লাখ ২৩ হাজার ২৩৬টি শেয়ার ২ লাখ ৬২ হাজার ৯৫৩ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত ছিল ৫০টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। কোম্পানিটির ২৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ৩ টাকা ৩০ পয়সা। এরপর শাইনপুকুর সিরামিকের ২৪ কোটি ২৪ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে ১ টাকা ৮০ পয়সা। মেঘনা ইন্স্যুরেন্সের ২৩ কোটি ৭৮ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে ৩ টাকা ১০ পয়সা। ইন্ট্রাকোর ২২ কোটি ৭৭ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে ২ টাকা ৬০ পয়সা। অন্যদিকে ১০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে জাহিন স্পিনিং। রবি আজিয়াটার দর ৯ দশমিক ৯৬ শতাংশ ও ইস্টার্ন কেব্লসের শেয়ারদর ৯ দশমিক ৯৩ শতাংশ বেড়েছে।

এদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৪ দশমিক ৭৫ পয়েন্ট বা দশমিক ০৪ শতাংশ কমে ১১ হাজার ২০৪ দশমিক ২৩ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৪ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ০২ শতাংশ কমে ১৮ হাজার ৬৯৩ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৯১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত ছিল ৪০টির দর। সিএসইতে এদিন ১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।