বিশ্ব সংবাদ

লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরাইল

শেয়ার বিজ ডেস্ক: লেবাননের দক্ষিণাঞ্চলে বিভিন্ন লক্ষ্যস্থলে বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, লেবানন থেকে রকেট হামলার জবাবে দেশটির দক্ষিণাঞ্চলের রকেট ছোড়ার স্থানগুলোতে গতকাল বৃহস্পতিবার ভোররাতে বিমান হামলা চালিয়েছে তারা। তবে, এ হামলায় এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। বুধবার লেবানন থেকে ছোড়া দুটি রকেট ইসরাইলে গিয়ে পড়ার পর গোলাবর্ষণ করে তার জবাব দিয়েছিল ইসরাইল, এবার বিমান হামলাও চালালো তারা। খবর: বিবিসি।

গত সপ্তাহে ওমান উপসাগরে ইসরাইলের একটি কোম্পানির পরিচালনাধীন অয়েল ট্যাংকারে হামলায় দুজন নিহত হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরাইল। তবে, ইরান হামলার দায় অস্বীকার করেছে।

রয়টার্স জানিয়েছে, কেউ দায় স্বীকার না করলেও লেবাননের দক্ষিণাঞ্চলের যে এলাকাগুলো থেকে ইসরাইলে রকেট হামলা চালানো হয়েছে তা ইরান সমর্থিত হিজবুল্লাহ গেরিলাদের নিয়ন্ত্রণে। তবে ওই রকেট হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

গতকাল বৃহস্পতিবার ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, লেবাননে সন্ত্রাসের জন্য ব্যবহƒত অবকাঠামোগুলোতে যেগুলো থেকে রকেটগুলো ছোড়া হয়েছে আমাদের যুদ্ধবিমানগুলো আঘাত হেনেছে।

আগে রকেট হামলা চালানো হতো দক্ষিণ লেবাননের এমন একটি লক্ষ্যেও আঘাত হানা হয়েছে বলে জানিয়েছে তারা।

হিজবুল্লাহর আল মানার টেলিভিশন জানিয়েছে, ইসরাইলের সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের প্রান্তীয় দুটি জায়গায় ইসরাইলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে।

২০০৬ সালে ইসরাইল হিজবুল্লাহর সঙ্গে লড়াইয়ের পর থেকে দু’দেশের সীমান্ত পরিস্থিতি এতদিন অনেকটা শান্তই ছিল। তবে লেবাননের ছোট ছোট কয়েকটি ফিলিস্তিনি দল এর আগে মাঝে মধ্যে ইসরাইলে রকেট ছুড়েছে। হিজবুল্লাহর সংগ্রহে অত্যাধুনিক রকেট আছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..